ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সংসদে শোক প্রস্তাব

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৭, ৩০ অক্টোবর ২০২২   আপডেট: ১৮:২৭, ৩০ অক্টোবর ২০২২
সংসদে শোক প্রস্তাব

একাদশ জাতীয় সংসদের উপনেতা, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও ফরিদপুর-২ আসন থেকে নির্বাচিত সৈয়দা সাজেদা চৌধুরী, ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ, জাতীয় সংসদের মহিলা আসন-১৯ এর নির্বাচিত সংসদ সদস্য শেখ এ্যানী রহমানসহ সাবেক ৭ জনের মৃত্যুতে শোক প্রস্তাব উপস্থাপন করা হয়েছে। 

রোববার (৩০ অক্টোবর) বিকেল সাড়ে ৪টায় জাতীয় সংসদের ২০তম অধিবেশন শুরুর পর এ শোক প্রস্তাব উপস্থাপন হয়। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

শোক প্রস্তাবে স্পিকার বলেন, আমি গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, আমরা জাতীয় সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীকে হারিয়েছি৷ তার মৃত্যুতে জাতি একজন বিশিষ্ট রাজনীতিবিদ, বীর মুক্তিযোদ্ধা ও সমাজ সেবককে হারালো ৷

তিনি বলেন, আমরা ইতোমধ্যে ব্রিটেনের দীর্ঘমেয়াদী রাজ্যশাসক রানি দ্বিতীয় এলিজাবেথ (পূর্ণ নাম-এলিজাবেথ আলেকজান্ড্রা ম্যারি উইন্ডসর)-কে হারিয়েছি। তার মৃত্যুতে মহান জাতীয় সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে।

তিনি বলেন, আমি গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, আমরা ইতোমধ্যে পাঁচজন সাবেক মাননীয় সংসদ সদস্যকে হারিয়েছি। তারা হলেন-সাবেক সংসদ সদস্য ও হুইপ অধ্যাপিকা খালেদা খানম, (সপ্তম জাতীয় সংসদ, মহিলা আসন-২৩), গিয়াস উদ্দিন আহমেদ, (নবম জাতীয় সংসদ, ময়মনসিংহ-১০ আসন), সাবেক উপ-প্রধানমন্ত্রী ও সাবেক সংসদ সদস্য শাহ মোয়াজ্জেম হোসেন, (প্রথম জাতীয় সংসদ, ঢাকা-৫ আসন এবং পঞ্চম জাতীয় সংসদ, রংপুর-৬ আসন), সাবেক গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী আবুল হাসনাত (চতুর্থ জাতীয় সংসদ, ঢাকা-৯ আসন) ও শাহানারা বেগম (দশম জাতীয় সংসদ, মহিলা আসন-৪৮)। 

তাদের মৃতুতে জীবনবৃত্তান্ত সম্বলিত শোকপ্রস্তাব উত্থাপন করা হয়। এছাড়াও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও বিশিষ্ট অর্থনীতিবিদ আকবর আলি খান, ভাষাসংগ্রামী, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক রণেশ মৈত্র, দৈনিক বাংলার সম্পাদক ও একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক তোয়াব খান, কিংবদন্তী গীতিকার, চিত্র পরিচালক ও প্রযোজক গাজী মাজাহারুল আনোয়ার, একুশে পদকপ্রাপ্ত প্রবীণ চিত্রশিল্পী সমরজিৎ রায়, একুশে পদকপ্রাপ্ত খ্যাতিমান অভিনেতা ও নাট্যনির্মাতা মাসুম আজিজ এবং কানিজ ফাতেমা আহমেদ এমপির মা জাকিয়া বেগম খানের মৃত্যুতে মহান সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন স্পিকার।

তিনি বলেন, সাম্প্রতিক ঘূর্ণিঝড় সিত্রাংয়ে হতাহত, পঞ্চগড় জেলার বোদা উপজেলার করতোয়া নদীতে নৌকাডুবির ঘটনায় হতাহত এবং দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় হতাহতদের স্মরণে মহান জাতীয় সংসদ গভীর শোক প্রকাশ, সব বিদেহী আত্মার মাগফেরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করছে।

/আসাদ/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়