ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

নেপালের মেরা পিক পর্বত জয় করলেন জাফর 

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৫, ১১ নভেম্বর ২০২২  
নেপালের মেরা পিক পর্বত জয় করলেন জাফর 

নেপালের ‘মেরা পিক সামিট’ (বরফের পাহাড়) এর চূড়ায় আরোহণ করে রেকর্ড করলেন ঢাকা কলেজের (২০০২-২০০৩) সেশনের বাংলা সাহিত্য বিভাগের শিক্ষার্থী জাফর সাদেক। এছাড়াও তিনি এভারেষ্ট এর বেস ক্যাম্প জয় করেছেন। ঢাকা কলেজের স্বেচ্ছাসেবক সংগঠন বাঁধন ইউনিটের সভাপতির দায়িত্বও পালন করেছিলেন তিনি।

গত রোববার (৩০ অক্টোবর) নেপালের স্থানীয় সময় সকাল ৮টা ১৭ মিনিটে নেপালের সলোকুম্বু অঞ্চলের মাকালু-বরুন ন্যাশনালপার্কে অবস্থিত মেরা পিক পাহাড়ের ৬৪৭৬ মিটার উচ্চতায় আরোহণকরেন তিনি।

জাফর সাদেক কিশোরগঞ্জ সদর উপজেলার ভাটগাওয়ের ব্রাহ্মণকচুরী গ্রামের মরহুম সূফি আব্দুল জব্বার ও মাতা-জায়েদা খাতুনের পরিবারের বড় সন্তান। সে ছোট সময় থেকেই ভ্রমণ পিপাসু ছিলেন। লেখাপড়ার পাশাপাশি ঘুরে বেড়ানো যেনো তার নেশায় পরিণত হয়ে যায়। ফলে সারা দেশের বিভিন্ন স্থান ভ্রমণ করে বাইরের অনেক দেশও ঘুরেছেন। তিনি কিশোরগঞ্জ জেলার বড়ভাগ আলিম মাদ্রাসা হতে দাখিল, হয়বতনগর এ ইউ কামিল আলীয়া মাদ্রাসা হতে আলিম পাস করার পর ঢাকা কলেজ হতে বাংলায় স্নাতক (সম্মান) পাস করেন। 

কর্মজীবনে তিনি রূপালী ব্যাংকের ঢাকাস্থ প্রধান শাখায় সিনিয়র অফিসার পদে কর্মরত। তার অধম্য সাহস, ধৈর্য ও প্রচুর কষ্টে ২০১৮ সালে এভারেষ্ট বেস ক্যাম্প জয় করেন। এছাড়াও তিনি বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত রয়েছেন।

মেরা পিক পর্বত জয়ের সম্পর্কে জানতে চাইলে জাফর সাদেক বলেন, আমি পেশায় ব্যাংকার হলেও নেশায় একজন পুরোমাত্রায় অভিযাত্রী। আমি বাংলাদেশের পার্বত্য অঞ্চল ঘুরতে গিয়ে পাহাড় পর্বতের নেশায় আকৃষ্ট হয়ে যায়। এরপর ভারতের কিছু পর্বত আরোহন করি। তারপর নেপালের মেরা পর্বত ৬৪৭৬ মিটার (২১২৪৭ ফুট) পর্বত অভিযান করি। এমনকি আফ্রিকা মহাদেশের সর্বোচ্চ পর্বত মাউন্ট কিলিমাঞ্জারোতেও অভিযান করেছি। আমার উদ্দেশ্য পৃথিবীর সাত মহাদেশের ৭টি সর্বোচ্চ চূড়া আরোহন করা।

ঢাকা কলেজের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সৈকত খান বলেন, আমাদের কলেজের সাবেক বড় ভাই জাফর সাদেক নেপালের মেরা পিক পর্বত জয় করাতে আমরা গর্বিত। ঢাকা কলেজ হলো উপমহাদেশের প্রাচীন ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান। এই কলেজের রয়েছে হাজারো ঐতিহ্য। তারা একটি উদাহরণ হলেন আমাদের জাফর সাদেক ভাই। ঢাকা কলেজ সুনাম সারা বিশ্বে ছড়িয়ে পড়ুক সেই প্রত্যাশা করি।

/রায়হান/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়