ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

আমন সংগ্রহ: টার্গেট পূরণে প্রশাসনকে কঠোর নির্দেশ 

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৪, ১৬ নভেম্বর ২০২২   আপডেট: ১১:২৭, ১৬ নভেম্বর ২০২২
আমন সংগ্রহ: টার্গেট পূরণে প্রশাসনকে কঠোর নির্দেশ 

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে লাফিয়ে লাফিয়ে বাড়ছে নিত্যপণ্যের দাম। চাল, আটাসহ নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে রাখতে সরকারের পক্ষ থেকে নেওয়া হয়েছে বিভিন্ন উদ্যোগ। এসব উদ্যোগের মধ্যে প্রধান হলো অভ্যন্তরীণ বাজার থেকে ধান, চাল সংগ্রহ করা।  চলতি আমন মৌসুমে লক্ষ্যমাত্রা অর্জনে স্থানীয় প্রশাসনকে ১০ নভেম্বর  নির্দেশনা দিয়ে চিঠি দিয়েছে খাদ্য মন্ত্রণালয়। কৃষকদের সঙ্গে যোগাযোগ বাড়িয়ে যেকোনো মূল্যে টার্গেট পূরণের নির্দেশনা দেওয়া হয়।

খাদ্য মন্ত্রণালয় সূত্র জানায়, চলতি আমন মৌসুমে অভ্যন্তরীণ বাজার থেকে আট লাখ টন ধান ও চাল ক্রয় করা হবে। এর মধ্যে পাঁচ লাখ টন চাল ও তিন লাখ টন ধান। প্রতি কেজি চাল ৪২ ও ধান ২৮ টাকা দরে কেনা হবে।
খাদ্য অধিদপ্তরের অ্যাপের মাধ্যমে কৃষকদের থেকে ধান ক্রয়, আবার কৃষকের তালিকা ধরে লটারির মাধ্যমে সংগ্রহ করা হচ্ছে। আর টাকাও তাদের ব্যাংক হিসাবে চলে যাচ্ছে।

গত ১০ নভেম্বর থেকে চলতি আমন সংগ্রহ শুরু হওয়ার কথা। কার্যক্রম চলবে আগামী বছরের ফেব্রুয়ারির শেষ দিন পর্যন্ত।

খাদ্য অধিপ্তরের উপ-পরিচালক (সংগ্রহ) সাইফুল কাবির বলেন, বিভিন্ন কারণে গত বছর আমন ধান সংগ্রহ কম হয়েছে। আশা করছি, এ বছর নির্ধারিত সময়ে ধান-চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা পূরণ হবে।

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, বিশ্বে এক ধরনের খাদ্য সংকট চলছে। বিষয়টি মাথায় রেখেই এবার আমন মৌসুমে দেশের অভ্যন্তরীণ বাজার থেকে ধান,চাল সংগ্রহ অভিযানে নামবে সরকার। টার্গেট অর্জনে স্থানীয় প্রশাসনকে নির্দেশনা দেওয়া হয়েছে। ধান চাল সংগ্রহের ক্ষেত্রে কোনো ধরনের অনিয়ম পেলেই কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, দেশে আমন ধানের বাম্পার ফলন হবে। এছাড়া, দেশে যথেষ্ট খাদ্য মজুদ রয়েছে। বড় ধরনের কোনো প্রাকৃতিক দুর্যোগ না হলে দেশে খাদ্যের কোনো সংকট হবে না, দুর্ভিক্ষ হবে না।

২০২১ সালের আমন মৌসুমে দুই লাখ টন ধান, ছয় লাখ টন সিদ্ধ চাল ও ৫০ হাজার টন আতপ চাল কেনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। সংগ্রহ মূল্য নির্ধারণ করা হয় প্রতিকেজি আমন ধান ২৬ টাকা, চাল ৩৭ টাকা ও আতপ চাল ৩৬ টাকা। গত বছরের ৭ নভেম্বর থেকে সংগ্রহ শুরু হয়। ধান-চাল কেনার তারিখ নির্ধারিত ছিল চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। পরে তা বাড়িয়ে ১৫ মার্চ পর্যন্ত করা হয়। আমনে দুই লাখ টন ধানের বিপরীতে মাত্র ১২ হাজার ৩৪২ টন সংগ্রহ করা হয়। ছয় লাখ টন সিদ্ধ চালের বিপরীতে ৭০ হাজার ১৩৬ টন এবং ৫০ হাজার টন আতপ চালের বিপরীতে চার হাজার ৮৬৩ টন সংগ্রহ করা সম্ভব হয়।

২০২১ সালে বোরোতে ১০ লাখ টন ধান, ১০ লাখ টন সিদ্ধ চাল ও দেড় লাখ টন আতপ চাল কেনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। ২৬ টাকা কেজি দরে ধান, ৩৬ টাকা কেজি দরে সিদ্ধ চাল এবং ৩৫ টাকা কেজি দরে আতপ চাল কেনার সিদ্ধান্ত হয়। গত বছরের ২৬ এপ্রিল থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত বোরো সংগ্রহ কার্যক্রম চলে। ওই সময়ে লক্ষ্যমাত্রার বিপরীতে দুই লাখ ১৯ হাজার টন ধান, ছয় লাখ ৬৭ হাজার ৮৯০ টন সিদ্ধ চাল এবং ৯৯ হাজার ১২৩ টন আতপ চাল কিনতে সক্ষম হয় খাদ্য অধিদপ্তর।

আসাদ/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়