ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘দ্রুত পদক্ষেপ না নিলে জলবায়ু পরিবর্তনে বিপর্যয় বাড়বেই’

জ‌্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৫, ১৭ নভেম্বর ২০২২   আপডেট: ১১:৪৮, ১৭ নভেম্বর ২০২২
‘দ্রুত পদক্ষেপ না নিলে জলবায়ু পরিবর্তনে বিপর্যয় বাড়বেই’

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, অবিলম্বে পদক্ষেপ না নিলে জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বময় বিপর্যয় বাড়তেই থাকবে।

মেয়র আতিক বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় বাংলাদেশ অন্যতম। দেশের বিভিন্ন অঞ্চলে বন্যা, খরা, নদী ভাঙন, লবণাক্ততা প্রভৃতির কারণে বিপুল সংখ্যক ক্ষতিগ্রস্ত মানুষ নিরাপদ জীবনের খোঁজে প্রতিদিন রাজধানী ঢাকায় চলে আসছে। প্রতিদিন গড়ে ২০০০ মানুষ ঢাকায় আসছে। শহরের মানুষের সংখ্যা বেড়েই চলেছে। বেশিরভাগই বস্তিতে বসবাস করছে এবং ফুটপাতে ব্যবসা খুলে বসছে। শহরের খালি জায়গা, সবুজ স্থান ও জলাশয়ে আবাসন গড়ে তোলা হচ্ছে।

বুধবার (১৬ নভেম্বর) স্থানীয় সময় বিকেলে মিসরের শারম-আল-শেখ ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে এসডিজি ৭ প্যাভিলনে আয়োজিত এক আলোচনায় তিনি এসব কথা বলেন। 

ডিএনসিসি মেয়র বলেন, আমরা শহরের পরিবেশ রক্ষায় কাজ করছি। ইতিমধ্যে ২৪টি পার্ক ও খেলার মাঠ নির্মাণ করা হয়েছে। ওপেন স্পেসগুলো দখলমুক্ত করতে পদক্ষেপ চালাচ্ছি। খালগুলো উদ্ধার করে পানির প্রবাহ নিশ্চিত করা হয়েছে। বৃক্ষরোপণ করা হচ্ছে। ছাদবাগান করার জন্য জনগণকে উৎসাহিত করছি। বৃষ্টির পানি সংরক্ষণ করে ব্যবহার করার জন্য জনগণকে সচেতন করছি। এসব পদক্ষেপ শহরের তাপমাত্রা নিয়ন্ত্রণে ভূমিকা রাখছে।

তিনি বলেন, গত মাসে ইউনাইটেড ইন বিল্ডিং ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের অধীনে C40 সিটিস ব্লুমবার্গ ফিলানথ্রপিস অ্যাওয়ার্ডের মাধ্যমে আমাদের প্রচেষ্টা স্বীকৃত হয়েছে। সবুজ স্থান সম্প্রসারণের প্রতি আমাদের দৃষ্টি এবং প্রতিশ্রুতির কারণে ঢাকা উত্তর সিটি করপোরেশনে একটি সবুজ, অন্তর্ভুক্তিমূলক এবং বসবাসযোগ্য শহর তৈরি করেছে।

তিনি আরও বলেন, ঢাকা শহর জলবায়ু পরিবর্তনের প্রথম সারিতে রয়েছে এবং আমরা ঢাকা উত্তরে এই জলবায়ু সংকট মোকাবিলায় প্রকৃতি-ভিত্তিক সমাধান খুঁজে বের করার জন্য কাজ করে আসছি। আমি বিশ্বাস করি পার্ক, খেলার মাঠ এবং সবুজ স্থানের মতো ভৌত অবকাঠামো আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্য একটি সুস্থ পরিবেশ নিশ্চিত করতে ভূমিকা রাখবে।

মেসবাহ/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়