ঢাকা     সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||  মাঘ ১৭ ১৪২৯

প্রধানমন্ত্রীর জাপান সফর আমরা স্থগিত করেছি: পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৮, ২৭ নভেম্বর ২০২২   আপডেট: ২৩:২৬, ২৭ নভেম্বর ২০২২
প্রধানমন্ত্রীর জাপান সফর আমরা স্থগিত করেছি: পররাষ্ট্রমন্ত্রী

ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর বাংলাদেশের পক্ষ থেকে স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, দেশটির রাজনৈতিক অস্থিরতা ও করোনার প্রকোপ বিবেচনায় এ সিদ্ধান্ত নিয়েছে ঢাকা।

রোববার (২৭ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠান শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি সরকারের সমালোচনাকারীদের বিরুদ্ধে কথা বলতে গিয়ে এ মন্তব্য করেন।

প্রধানমন্ত্রীর জাপান সফর কার পক্ষ থেকে স্থগিত করা হয়েছে- এমন প্রশ্নের জবাবে ড. মোমেন বলেন, আমরা স্থগিত করেছি। তারা প্রস্তুত আছে। আমরা একাধিক কথা চিন্তা করে সফর স্থগিত করেছি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাপানের তৎকালীন প্রধানমন্ত্রী আমাদের দাওয়াত দিয়েছেন। এ দাওয়াতটা আমরা দুই বছর আগে পেয়েছিলাম। কোভিডের কারণে দুই বছরের অধিক সময় হলেও যাওয়া যায়নি। এবার সব ফাইনাল হলো। কিন্তু সম্প্রতি জাপান সরকারের মধ্যে একটা অস্থিরতা দেখা দিয়েছে। পরপর তিন জন প্রভাবশালী মন্ত্রী পদত্যাগ করেছেন।

মোমেন আরও বলেন, এরমধ্যে আমরা খবর পেয়েছি জাপানের সংসদে কিছু প্রস্তাব আসবে, দেশটির বর্তমান প্রধানমন্ত্রী সম্পর্কে। তিনি (জাপান প্রধানমন্ত্রী) খুব ব্যস্ত আছেন। দ্বিতীয়ত কোভিডের কারণ। জাপানে এখনও কোভিডের জন্য কোয়ারেন্টাইন করতে হয়। তারা ১০ জনের মতো অনুমতি দেবে। আমরা তো বিরাট দল যাব। ব্যবসায়ীরা যাবে। আমরা ব্যবসায়ীদের নিয়ে যেতে চাই, যেন আমাদের দেশে বিনিয়োগ বাড়ে।

তিনি বলেন, জাপানের সঙ্গে আমাদের বিনিয়োগ বাড়ছে। কিন্তু আমরা আরও বিনিয়োগ চাই। আমরা অবশ্যই জাপানে যাব।

প্রধানমন্ত্রীর সফর স্থগিত নিয়ে অন্য কোনো চিন্তাভাবনা না করার পরামর্শ দিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাপানের সঙ্গে আমাদের গভীর সম্পর্ক। জাপান আমাদের ভালো বন্ধু।

অনুষ্ঠানে মন্ত্রী আরও বলেন, অনেকেই বলেন আমাদের রিজার্ভ নেই। এটা শুনে আমি তাজ্জব হয়ে যাই। আগে আমাদের তিন থেকে চার বিলিয়ন রিজার্ভ হলে আপনারা খুশি থাকতেন। আর এখন ৩৪ থেকে ৩৭ বিলিয়ন রিজার্ভ, তারপরও আপনারা বলেন- এগুলো পাগলের প্রলাপ ছাড়া আর কী?

এসময় গণমাধ্যমের সমালোচনা করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আপনারও (সাংবাদিক) বলেন ব্যাংকে টাকা নাই। অথচ আমাদের ট্রিলিয়ন টাকা ব্যাংকে আছে। আপনারা বিভিন্ন রকমের প্রোপাগান্ডা করেন ব্যাংকে টাকা নাই। তাহলে টাকা বাড়িতে নিয়ে রাখেন, তখন চুরি করতে পারবে।

প্রসঙ্গত, রোববার অ্যাসোসিয়েশন অব সার্জন্স ফর স্লিপ অ্যাপনিয়া বাংলাদেশ আয়োজিত ‘৭ম ইন্টারন্যাশনাল কনফারেন্স অ্যান্ড লাইভ সার্জারি অন স্লিপ অ্যাপনিয়া’ শীর্ষক অনুষ্ঠান আয়োজিত হয়। অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

ঢাকা/হাসান/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়