ঢাকা     সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||  মাঘ ১৬ ১৪২৯

কাইয়ুম চৌধুরীর মৃত্যুবার্ষিকী আজ

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৬, ৩০ নভেম্বর ২০২২  
কাইয়ুম চৌধুরীর মৃত্যুবার্ষিকী আজ

কাইয়ুম চৌধুরী

চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরীর অষ্টম মৃত্যুবার্ষিকী আজ (৩০ নভেম্বর)। ২০১৪ সালের এই দিনে ঢাকায় আর্মি স্টেডিয়ামে উচ্চাঙ্গসংগীত উৎসবে বক্তব্য দেওয়ার সময় মৃত্যুর কোলে ঢলে পড়েন তিনি।

বাংলাদেশের চিত্রশিল্পের প্রসারে কাইয়ুম চৌধুরী একজন পথিকৃৎ। বইয়ের প্রচ্ছদ ও অঙ্গসজ্জায় কাইয়ুম চৌধুরী এনেছেন আধুনিকতা এবং নতুন ধারার সৃষ্টিশীলতা।

প্রখ্যাত এ চিত্রশিল্পী ১৯৩২ সালের ৯ মার্চ ফেনীতে জন্মগ্রহণ করেন। তিনি ময়মনসিংহ সিটি কলেজিয়েট স্কুল থেকে ১৯৪৯ সালে ম্যাট্রিক এবং ঢাকা আর্ট কলেজ থেকে ১৯৫৪ সালে স্নাতক ডিগ্রি সম্পন্ন করেন। ১৯৫৭ সালে তিনি ঢাকা আর্ট কলেজে শিক্ষকতায় যোগ দেন। ১৯৫৮ সালে পাকিস্তান অবজারভারে প্রধান আর্টিস্ট হিসেবে কাজ শুরু করেন। একই সঙ্গে সাপ্তাহিক চিত্রালী ও দৈনিক পূর্বদেশেও চাকরি করেন। ১৯৬৫ সালে এ শিল্পী ফের যোগ দেন আর্ট কলেজে সহকারী অধ্যাপক হিসেবে। তিনি ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় শিল্পীদের নিয়ে গঠিত চারুকলা শিল্পী সংগ্রাম পরিষদের আহ্বায়ক ছিলেন।

কাইয়ুম চৌধুরী বঙ্গবন্ধু পুরস্কার (১৯৭৪), জাতীয় গ্রন্থকেন্দ্রের শ্রেষ্ঠ প্রচ্ছদ পুরস্কার (১৯৭৫), বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার (১৯৭৭), একুশে পদক (১৯৮৪), স্বাধীনতা পদক (২০১৪), সুলতান পদকসহ অনেক পুরস্কারে ভূষিত হন।

/সাইফ/

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়