ঢাকা     শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২০ ১৪২৯

‘এইডসে আক্রান্তদের বড় অংশ মধ্যপ্রাচ্যফেরত’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৩, ১ ডিসেম্বর ২০২২  
‘এইডসে আক্রান্তদের বড় অংশ মধ্যপ্রাচ্যফেরত’

ছবি: সংগৃহীত

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর বলেছেন, এইডসে আক্রান্তদের একটা বড় অংশ মধ্যপ্রাচ্যফেরত শ্রমিক। এ বিষয়ে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়কে আরও উদ্যোগী ও সচেতন হতে হবে।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিশ্ব এইডস দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

অধ্যাপক ডা. আহমেদুল কবীর বলেন, আমরা এলডিজি ও টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা বাস্তবায়নে কাজ করে যাচ্ছি। এর আওতায় এইচআইভি এইডস প্রতিরোধে বদ্ধপরিকর। দেশে সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থার যৌথ উদ্যোগে এইচআইভি প্রতিরোধের কাজ চলছে। এটি নিয়ে সবাইকে আরও বেশি সচেতন হতে হবে। তাহলেই আমাদের লক্ষ্য পূরণ করা সম্ভব হবে।

পরিচ্ছন্ন জীবনের পরামর্শ দিয়ে তিনি আরও বলেন, সংক্রামক ব্যাধি থেকে বাঁচতে সবাইকে জীবনে আরও শৃঙ্খলার মধ্যে চলতে হবে। আমাদের দেশের কোটি মানুষ অন্য দেশে চাকরি করে। সেসব মানুষদের মধ্যে বিশেষ করে মধ্যপ্রাচ্য ও আফ্রিকাফেরতদের মধ্যে এইডস রোগী বেশি পাওয়া যাচ্ছে। সঙ্গত কারণে তাদের পরিবারের সদস্যদের মধ্যেও এইডস পাওয়া যাচ্ছে। দেশ থেকে যাওয়ার সময় সবাই স্বাস্থ্য পরীক্ষা করে যান ঠিকই কিন্তু আসার সময় কোনও পরীক্ষার ব্যবস্থা না থাকায় এ রোগ দেশে ছড়াচ্ছে। আক্রান্তরা না জেনে পরিবারের সদস্যদের এ রোগে আক্রান্ত করছেন।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাইদুর রহমানের সভাপতিত্বে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- স্বাস্থ্য শিক্ষা ও পরিবার বিভাগের অতিরিক্ত সচিব (এনডিসি) ডা. আশরাফী আহমেদ, জাতিসংঘের প্রতিনিধি রাজেন্দ্র বোহরা প্রমুখ। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন স্বাস্থ্য অধিদপ্তরের এইডস ও এসটিডি প্রোগ্রামের লাইন ডিরেক্টর ডা. খুরশীদ আলম।

মেয়া/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়