ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘প্রকৌশল কোডস এবং মান ইন্ডেক্স’ গ্রন্থের মোড়ক উন্মোচন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৭, ২ ডিসেম্বর ২০২২  
‘প্রকৌশল কোডস এবং মান ইন্ডেক্স’ গ্রন্থের মোড়ক উন্মোচন

‘প্রকৌশলীরা ডিজাইনের ক্ষেত্রে স্ট্যান্ডার্ড কোডস ব্যবহার করলেই দীর্ঘস্থায়ী উন্নয়ন লক্ষ্যমাত্রা-২০৩০ সহজেই অর্জন করা সম্ভব হবে। বাংলাদেশের সর্বত্র উপদেশ দেওয়ার মানুষ অভাব হয় না, কিন্ত কাজ করার মানুষ খুবই কম। সেই কাজের মান যদি সঠিকভাবে নিয়ন্ত্রিত না হয় তবে কোনো কাজই মানসম্মত হয় না৷ সেজন্যই আইইবি কর্তৃক এই ‘প্রকৌশল কোডস এবং মান ইন্ডেক্স’ বইটি সব বিভাগের ডিজাইনের সাথে সংযুক্ত প্রকৌশলীদের জন্য খুবই প্রয়োজন’।

রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আইবির উদ্যোগে বৃহস্পতিবার ‘প্রকৌশল কোডস এবং মান ইন্ডেক্স-২০২২’ গ্রন্থের মোড়ক অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

বক্তারা আরও বলেন, আইইবি সব সময় প্রকৌশলীদের পেশাদারিত্বের উন্নয়নে কাজ করে যাচ্ছে৷ প্রকৌশলীদের পেশাগত উৎকর্ষ সাধনে সার্বিক সহযোগিতা অব্যাহত আছে। প্রকৌশলীদের কাজের ক্ষেত্রে চলমান জ্ঞানের সাথে তাল মিলিয়ে চলতে হবে৷ রাষ্ট্রের প্রকৌশল কাজ প্রকৌশলীদের মাধ্যমেই করা উচিত বলে বক্তারা সরকারের কাছে দাবি জানান।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইইবির প্রেসিডেন্ট এবং রাজউকের সাবেক চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মো. নূরুল হুদা। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইইবির সাবেক প্রেসিডেন্ট এবং আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর।

স্বাগত বক্তব্য দেন আইইবির সম্মানি সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মো. শাহাদাৎ হোসেন (শীবলু) এবং অনুষ্ঠান সঞ্চালনা করেন আইইবির এজিএস প্রকৌশলী শেখ তাজুল ইসলাম তুহিন।

বক্তব্য দেন মিলিটারি ইনস্টিটিউট অব সাইন্স অ্যান্ড টেকনোলজির অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার মো. জয়নুল আবেদীন, আইইবির ভাইস প্রেসিডেন্ট মো. নুরুজ্জামান, ইঞ্জিনিয়ার মোহাম্মদ হোসাইন, খন্দকার মঞ্জুর মোর্শেদ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আইইবির সাবেক প্রেসিডেন্ট কবির আহমেদ ভূঁইয়া, আইইবির এজিএস রনক আহসান, আবদুস সালাম, তারিক নাজমুস শাহাদাত, হাবিবুর রহমান প্রমুখ।

/হাসান/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়