ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘বাংলাদেশে স্বেচ্ছাসেবকরা নিবেদিতপ্রাণ’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৪, ৫ ডিসেম্বর ২০২২  
‘বাংলাদেশে স্বেচ্ছাসেবকরা নিবেদিতপ্রাণ’

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, ‘বাংলাদেশে স্বেচ্ছাসেবকরা নিবেদিতপ্রাণ। জাতীয় পর্যায়ে যেকোনো দুর্যোগ মোকাবিলায় আরও সম্পৃক্ত হয়ে স্বেচ্ছাসেবায় বাংলাদেশকে রোল মডেল হিসেবে গড়ে তুলতে হবে।’

সোমবার (৫ ডিসেম্বর) রাজধানীতে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের মিলনায়তনে ‘আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস’ উপলক্ষে ইউএন ভলান্টিয়ার বাংলাদেশ, ইউএনএফপিএ, ওয়াটার এইড আয়োজিত 'স্বেচ্ছাসেবী কর্মের মাধ্যমে উন্নয়নের জন্য সংহতি জোরদার' শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নত দেশ বিনির্মাণে মিশন ও ভিশন এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে পথনকশা ঠিক করেছেন। অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা, রূপকল্প-২০৪১, বাংলাদেশ ব-দ্বীপ পরিকল্পনা-২১০০ এর লক্ষ্য অর্জনে স্বেচ্ছাসেবার ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এসব কার্যক্রমে যদি দেশের সব স্তরের মানুষকে যুক্ত করা না যায়, তাহলে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানো অনেক কঠিন হবে। যার ওপর যে দায়িত্ব অর্পিত তা যথাযথভাবে পালন করলেই লক্ষ্যমাত্রা অর্জিত হবে।’

প্রধান অতিথি হিসেবে স্থানীয় সরকারমন্ত্রী ২০ জন সেরা স্বেচ্ছাসেবককে ‘আন্তর্জাতিক ভলান্টিয়ার অ্যাওয়ার্ড বাংলাদেশ ২০২২’ পুরস্কার দেন। এছাড়া, বাংলাদেশে জাতিসংঘের কর্মরত জাতিসংঘের আরও ২০ জনকে পুরস্কার দেওয়া হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইব্রাহিম এবং ইউএনডিপির ডেপুটি রেসিডেন্ট রিপ্রেজেন্টিটিভ ভ্যান গুয়েন। আরও উপস্থিত ছিলেন—কইকা’র কান্ট্রি ডিরেক্টর দোহ ইওং আ, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী সেখ মোহাম্মদ মহসিন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শিখা সরকার ও ইউএনভি বাংলাদেশের কান্ট্রি কো-অর্ডিনেটর মোহাম্মদ আকতার উদ্দিন।

আসাদ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়