ঢাকা     বৃহস্পতিবার   ০২ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ১৯ ১৪২৯

বিমানের নতুন এমডি শফিউল আজিম

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৪, ৭ ডিসেম্বর ২০২২  
বিমানের নতুন এমডি শফিউল আজিম

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (আইন ও বিধি) শফিউল আজিম রাষ্ট্রীয় পতাকাবাহী প্রতিষ্ঠান বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগ পেয়েছেন। একইসঙ্গে বিমানে নিয়োগের প্রশ্ন ফাঁসের কয়েক মাসের মাথায় সংস্থাটির বর্তমান এমডি যাহিদ হোসেনকে সরিয়ে দেওয়া হলো।

বুধবার (৭ ডিসেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত পৃথক প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

একইদিন মন্ত্রিপরিষদ বিভাগের আরেক অতিরিক্ত সচিব রাহাত আনোয়ারকে বাংলাদেশ জুট মিলস্‌ কপোরেশনের (বিজেএমসি) চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়েছে সরকার।

বিমান মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিভিন্ন পদে নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের বিষয়টিকে কেন্দ্র করে যাহিদ হোসেনকে অনেক আগেই সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরপর বিভিন্ন পর্যায়ে এমডি খোঁজার কাজ শুরু হয়।

রাষ্ট্রীয় এই গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানটির এমডি হতে আগ্রহী অনেক কর্মকর্তা প্রশাসনে তদবির করেছেন। কিন্তু প্রধানমন্ত্রীর নির্দেশে নির্লোভ, সৎ ও দক্ষ অফিসারকে নিয়োগ দিতে অতিরিক্ত সচিব পর্যায়ে খোঁজখবর নেওয়া হয়।

একইসঙ্গে যারা এ পদের জন্য লবিং-তদবির করেননি তাদের বিষয়ে খোঁজ নেওয়া হয়। শেষ পর্যন্ত শফিউল আজিমকে বেছে নেওয়া হয় বলে জানা গেছে।

প্রসঙ্গত, গত ২১ অক্টোবর রাজধানীর উত্তরার দুটি শিক্ষাপ্রতিষ্ঠানে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সংস্থার গাড়িচালকসহ ১২টি পদে নিয়োগ পরীক্ষার কেন্দ্র ছিল। দেশের বিভিন্ন এলাকার সহস্রাধিক প্রার্থী নিয়োগ পরীক্ষায় অংশ নেন। পরীক্ষা শুরুর আগেই প্রশ্নপত্র ফাঁসের বিষয়টি জানাজানি হয়।

এর কিছুক্ষণ পরই পরীক্ষা স্থগিত ঘোষণা করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কর্তৃপক্ষ। এ ঘটনায় বিক্ষোভ মিছিলও করেন নিয়োগ প্রার্থীরা।

এরপর বিমানের প্রশ্ন ফাঁসের জড়িত চক্রটির বিরুদ্ধে অভিযানে মাঠে নামে ঢাকা মহানগর গোয়েন্দার (ডিবি) একটি শক্তিশালী দল। প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত বিমানের অন্তত এক ডজনের বেশি কর্মকর্তা-কর্মচারীকে গ্রেপ্তারের পর জিজ্ঞাসাবাদ করেছে ডিবি।

ঢাকা/হাসান/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়