ঢাকা     সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||  মাঘ ১৬ ১৪২৯

রাতে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন ২৪ রোহিঙ্গা

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৮, ৮ ডিসেম্বর ২০২২   আপডেট: ১৬:১৫, ৮ ডিসেম্বর ২০২২
রাতে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন ২৪ রোহিঙ্গা

রোহিঙ্গা, ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের শরণার্থী পুনর্বাসন ঘোষণার অংশ হিসেবে বাংলাদেশ থেকে প্রথম ধাপে ২৪ জন রোহিঙ্গা যাচ্ছেন। বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) রাতে তারা যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

কক্সবাজারের চলমান ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ৬২ জনের একটি লিস্ট হয়েছিল। যুক্তরাষ্ট্র প্রথম ধাপে ২৪ জনকে নেবে। তারা আজ ঢাকা ত্যাগ করবেন।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, যুক্তরাষ্ট্রে প্রতি বর্গমাইলে ৪০ জন মানুষ বসবাস করে। অন্যদিকে, বাংলাদেশে প্রতি বর্গমাইলে বসবাস করে ৩ হাজার ২০০ জন। আমি তাকে বললাম, তোমাদের দেশে যে জায়গা আছে; তাতে এক লাখ রোহিঙ্গা নেওয়া যায়। জবাবে তিনি বললেন, সারাবিশ্ব থেকে তারা এক লাখ ২৫ হাজার রোহিঙ্গা নেবে। এর মধ্যে বাংলাদেশ থেকে নেবে বছরে ৩০০ থেকে ৮০০ জন।

তবে এই পুনর্বাসনকে সমাধান হিসেবে দেখছেন না পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, আসল সমাধান হলো প্রত্যাবাসন। রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত নেওয়া। মায়ানমার কথা দিয়েছিল প্রত্যাবাসনের। কিন্তু বাস্তবে দেখা যাচ্ছে না।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, আজ দিবাগত রাত ১টায় ২৪ জন রোহিঙ্গা যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। এরই মধ্যে সকালে ২৪ জন রোহিঙ্গা কক্সবাজার থেকে ঢাকায় এসে পৌঁছেছেন।

ঢাকা/হাসান/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়