ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

এবার ডেনমার্কে পোড়ানো হলো পবিত্র কোরআন, বাংলাদেশের নিন্দা

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৮, ২৮ জানুয়ারি ২০২৩  
এবার ডেনমার্কে পোড়ানো হলো পবিত্র কোরআন, বাংলাদেশের নিন্দা

সুইডেনে পবিত্র কোরআন পোড়ানোর ঘটনায় নিন্দা ও সমালোচনায় মুখর মুসলিম বিশ্ব। এরইমধ্যে ডেনমার্কে পবিত্র কোরআন পোড়ানো হয়েছে। এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ।

শনিবার (২৮ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ নিন্দা জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, কোপেনহেগেনে (ডেনমার্কের রাজধানী) উগ্র ডানপন্থী কর্মী কর্তৃক পবিত্র কোরআন পোড়ানোর ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ। সারা বিশ্বের মুসলমানদের পবিত্র মূল্যবোধ ও ধর্মীয় প্রতীকের অবমাননার এমন জঘন্য কর্মকাণ্ডে বাংলাদেশ আবারও গভীর উদ্বেগ প্রকাশ করছে।

বাংলাদেশের পক্ষ থেকে আরও বলা হয়, সম্প্রীতি ও শান্তিপূর্ণ সহাবস্থানের স্বার্থে বাংলাদেশ সংশ্লিষ্ট সকলকে এ ধরনের অযৌক্তিক উস্কানি ও ইসলামোফোবিয়া থেকে বিরত থাকার আহ্বান জানায়।

জানা গেছে, শুক্রবার (২৭ জানুয়ারি) ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনের কাছে একটি মসজিদের সামনে এবং তুর্কি দূতাবাসের সামনে এ ঘটনা ঘটে। পবিত্র কোরআন পোড়ানোর সঙ্গে জড়িত ছিলেন রাসমাস পালুদান নামের এক ব্যক্তি। তিনি ডেনমার্কের কট্টর ডান রাজনৈতিক দল হার্ডলাইনের নেতা।

পালুদান সুইডেন ও ডেনমার্কের যৌথ নাগরিক। গত বছরের এপ্রিলে পবিত্র রমজান মাসে বিভিন্ন স্থানে ঘুরে পবিত্র কোরআন পোড়ানোর ঘোষণা দেন পালুদান। তার এ ঘোষণায় সুইডেন জুড়ে দাঙ্গা ছড়িয়ে পড়ে। সে ঘোষণা অনুযায়ী তিনি প্রথমে সুইডেনে, পরে ডেনমার্কে এই অপরাধ করেন।

এদিকে, ইউক্রেনে রুশ হামলা শুরুর পর ন্যাটোতে যোগদানের প্রক্রিয়া শুরু করেছে সুইডেন। তবে, এই উদ্যোগ বাস্তবায়নে বাধা হয়ে দাঁড়ায় তুরস্ক।

এর আগে গত ২১ জানুয়ারি সুইডেনের রাজধানী স্টকহোমে তুর্কি দূতাবাসের সামনে পবিত্র কোরআন পোড়ানো হয়। এর দুই দিন পর নেদারল্যান্ডসের রাজধানী দ্য হেগে এক উগ্র ডানপন্থী কর্মী কর্তৃক পবিত্র কোরআন অবমাননার ঘটনা ঘটে।

এর আগে সুইডেনে পবিত্র কোরআন পোড়ানোর নিন্দা জানায় বাংলাদেশ। এছাড়া তুরস্ক, সৌদি আরব, জর্ডান ও কুয়েতের মতো কয়েকটি মুসলিম দেশও সুইডেনে পবিত্র কোরআন পোড়ানোর নিন্দা জানিয়েছে।

বাংলাদেশ, পাকিস্তান, ইরাক, লেবাননসহ বেশ কয়েকটি দেশে বিক্ষোভ হয়েছে। এক বিবৃতিতে ঢাকায় সুইডিশ দূতাবাস পবিত্র কোরআন পোড়ানোকে ‘ইসলামবিরোধী ও জঘন্য’ বলে বর্ণনা করেছে।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়