ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

স্বাস্থ্য সেবায় বিশেষ সম্মাননা পেলেন জাফরুল্লাহ চৌধুরী

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৫, ৩০ জানুয়ারি ২০২৩  
স্বাস্থ্য সেবায় বিশেষ সম্মাননা পেলেন জাফরুল্লাহ চৌধুরী

মহান স্বাধীনতা যুদ্ধের সময় এবং দেশ স্বাধীন হওয়ার পর থেকে গত ৫০ বছর বাংলাদেশে গরিব অসহায় মানুষের চিকিৎসা সেবায় অবদান এবং ১৯৮২ সালে জাতীয় ওষুধ নীতি ঘোষণায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার কারণে লন্ডনভিত্তিক সংগঠন ‘ব্রিটানিয়া ইকোনমিকাল সাপোর্ট ট্রাস্ট’ কর্তৃক বিশেষ সম্মাননায় ভূষিত হয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা এবং ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

রোববার (২৯ জানুয়ারি) বিকেলে ডা. জাফরুল্লাহ চৌধুরীর ধানমন্ডির বাসভবনে তার হাতে সংগঠনটির সভাপতি অ্যাডভোকেট আব্দুল হালিম বেপারী সম্মাননা ক্রেস্ট তুলে দেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

‘ব্রিটানিয়া ইকোনমিকাল সাপোর্ট ট্রাস্ট’ এর সভাপতি অ্যাডভোকেট আব্দুল হালিম বলেন, ডা. জাফরুল্লাহ চৌধুরী আমাদের মহান স্বাধীনতা যুদ্ধের সময় থেকে নিরলসভাবে দীর্ঘ ৫০ বছর দেশের গরিব-অসহায় মানুষের চিকিৎসা  সেবা দিয়ে আসছেন। তিনি শিক্ষা, চিকিৎসা সেবার জন্য অসহায়দের সাহায্য করতে গণস্বাস্থ্য কেন্দ্র তৈরি করে মানবতার ফেরিওয়ালা হয়েছেন। করোনার সময়ে তিনি এবং গণস্বাস্থ্য কেন্দ্র দেশের সাধারণ জনগণের পাশে থেকে বিনামূল্যে ওষুধ ও খাদ্যসামগ্রী সাহায্য করেছেন, যা ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে।

তিনি বলেন, আমি মনে করি বাংলাদেশের স্বাধীনতা ও মানবতার ইতিহাস তাকে বাদ দিয়ে লেখা যাবে না। তার ঐতিহাসিক বই দ্য পলিটিক্স অব অ্যাসেনশিয়াল ড্রাগস: দ্য মেকিংস অব এ সাকসেসফুল হেলথ ট্রাজেটি: লেসনস ফ্রম বাংলাদেশ (১৯৯৫) সারা বিশ্বে চিকিৎসা সেবায় অসামান্য বই। তার এসব অবদানকে সামনে রেখে আমাদের সংগঠন পক্ষ থেকে ডা. জাফরুল্লাহ চৌধুরীর হাতে সম্মাননা দিতে পেরে আমরা গর্বিত।

অ্যাডভোকেট আব্দুল হালিম বেপারী সোমালিয়া, নাইজেরিয়াসহ আফ্রিকার বিভিন্ন দেশে গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালস লিমিটেডের উৎপাদিত মানসম্মত ওষুধ  রপ্তানির বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। পাশাপাশি, ব্রিটানিয়া সংগঠন তাদের নিজস্ব তহবিল থেকে গণস্বাস্থ্যের ওষুধ ক্রয় করে আফ্রিকার বিভিন্ন দেশে গরিব অসহায়দের মাঝে ফ্রি বিতরণ করার সিদ্ধান্ত নিয়েছেন। সংগঠনের পক্ষ থেকে অ্যাডভোকেট আব্দুল হালিম বেপারী আগামী জুন মাসে লন্ডনে ডা. জাফরুল্লাহ চৌধুরী ও তার সহধর্মিণী শিরিন হককে নাগরিক সংবর্ধনা দেওয়ার কথা জানান এবং তাদের দুজনকে আমন্ত্রণ জানান।

সম্মাননা প্রাপ্তির পর ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, আমরা সম্মিলিতভাবে স্বাধীনতা অর্জন করেছি। এখন দেশে এবং প্রবাসে সবাই মিলে ঐক্যবদ্ধভাবে কাজ করলে বাংলাদেশের জনগণ স্বপ্ন পূরণে এগিয়ে যাবে। সংগঠনের সভাপতি অ্যাডভোকেট আব্দুল হালিম বেপারী সোমালিয়াসহ আফ্রিকার দেশগুলোতে গণস্বাস্থের ওষুধ রপ্তানির যে উদ্যোগ গ্রহণ করেছেন তা সফল হলে ওষুধ রপ্তানিতে আমরা বিশ্বে কয়েক ধাপ এগিয়ে যাবো। মনে রাখবেন, আমাদের দেশের উৎপাদিত ওষুধ বিশ্বমানের এবং ভারত থেকে দামেও কম।

ডা. জাফরুল্লাহ বলেন, লন্ডনে প্রতিষ্ঠিত ব্রিটানিয়া ইকোনমিকাল সাপোর্ট ট্রাস্ট সংগঠন কর্তৃক আমাকে যে সম্মাননা দিয়েছেন তার জন্য সংগঠনের সভাপতি অ্যাডভোকেট আব্দুল হালিম বেপারী ও সংগঠনের সকল কর্মকর্তাদেরকে আমার ও গণস্বাস্থ্য কেন্দ্রের পক্ষ থেকে অভিনন্দন জানাই।

এ সময় উপস্থিত ছিলেন ডা. জাফরুল্লাহ চৌধুরীর সহধর্মিণী ও নারীপক্ষের সদস্য শিরিন হক, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু, গণস্বাস্থ্য বেসিক কেমিকেলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মীর আব্দুল নকীব, গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সাইফুল ইসলাম প্রমুখ।

/মেসবাহ/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়