ঢাকা     সোমবার   ০২ অক্টোবর ২০২৩ ||  আশ্বিন ১৭ ১৪৩০

এক্সপ্রেসওয়েতে চললো বাস, ৪০ মিনিটে ফার্মগেট থেকে বিমানবন্দর

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৬, ১৮ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ১৫:৩৭, ১৮ সেপ্টেম্বর ২০২৩
এক্সপ্রেসওয়েতে চললো বাস, ৪০ মিনিটে ফার্মগেট থেকে বিমানবন্দর

এক্সপ্রেসওয়েতে প্রথমবারের মতো চললো বাস। বিআরটিসির একটি বাস ফার্মগেট থেকে রওনা দিয়ে বিমানবন্দরে এসেছে পৌঁছাতে সময় লাগলো ৪০ মিনিট।

গত ২ সেপ্টেম্বর ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে উদ্বোধন হওয়ার পর এই প্রথম কোনও বাস এই পথ ব্যবহার করলো। এলিভেটেড এক্সপ্রেসওয়ের সুফল দিতে বিআরটিসি ৮টি বাস নিয়ে চালু করলো সেবা।

সোমবার (১৮ সেপ্টেম্বর) বিআরটিসি’র একটি বাস সকাল ১১টা ২৭ মিনিটে ফার্মগেটের খেজুরবাগান থেকে যাত্রা শুরু করে। ১১টা ৪০ মিনিটে এটি বিজয় সরণী র‍্যাম্প দিয়ে এলিভেটেড এক্সপ্রেসওয়েতে উঠে। ১১টা ৫০ মিনিটে টোল প্রদান করে মূল এক্সপ্রেসওয়েতে যুক্ত হয়। ১২টা ৬ মিনিটে বাসটি বিমানবন্দরে পৌঁছায়। এর আগে, পরীক্ষামূলকভাবে সংস্থাটির আটটি দ্বিতল বাস চলাচলের জন্য উদ্বোধন করা হয়।

বাসে কিলোমিটারপ্রতি ভাড়া নির্ধারণ করা হয়েছে ২ টাকা ৪৫ পয়সা। সে হিসাবে ফার্মগেট থেকে বিমানবন্দর পর্যন্ত ১৫ কিলোমিটার ৩৫ টাকা, আর জসীমউদ্দীন পর্যন্ত ১৭ কিলোমিটার পথ ৪০ টাকায় যেতে পারবেন নগরবাসী। এলিভেটেড এক্সপ্রেসওয়েতে বিআরটিসির বাস চলবে অনেকটা ‘শাটল’ সার্ভিসের মতো। অর্থাৎ শুধু উড়াল সড়ককে কেন্দ্র করে। ফার্মগেটের খেজুরবাগানের কাছ থেকে বাসগুলো ছাড়বে। এরপর উড়াল সড়ক দিয়ে উত্তরা জসীমউদ্দীন রোড হয়ে খেজুরবাগান এলাকায় ফিরে আসবে। এভাবে সকাল ৭টা থেকে সারা দিন চলবে বাসগুলো। রাত পর্যন্ত যতক্ষণ যাত্রী পাওয়া যাবে, ততক্ষণ চলবে।

এই পথে ভাড়াও নির্ধারণ করা হয়েছে সহনীয়। খেজুরবাগান থেকে বিমানবন্দর পর্যন্ত ১৫ কিলোমিটারের ভাড়া ৩৫ টাকা। আর জসীমউদ্দীন পর্যন্ত ১৭ কিলোমিটারের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৪০ টাকা। কিলোমিটার প্রতি ভাড়া দাঁড়াচ্ছে ২ টাকা ৪৫ পয়সা। ই-টিকিটিং ব্যবস্থা থাকায় বেশি ভাড়া নেওয়ার সুযোগ থাকবে না। যাত্রী চাহিদার ভিত্তিতে পরবর্তী বাসের সংখ্যা আরও বাড়ানোর কথা জানিয়েছে বিআরটিসি।

বিআরটিসি চেয়ারম্যান তাজুল ইসলাম বলেন, ফার্মগেট প্রান্তের খেজুরবাগান থেকে বিমানবন্দর পর্যন্ত ১৫ কিলোমিটারের ভাড়া ৩৫ টাকা। আর উত্তরার জসীমউদ্দীন অ্যাভিনিউ পর্যন্ত ১৭ কিলোমিটারের ভাড়া ৪০ টাকা। অর্থাৎ কিলোমিটার প্রতি ভাড়া ২ টাকা ৪৫ পয়সা।

তিনি বলেন, ই-টিকিটিং ব্যবস্থার কারণে বেশি ভাড়া নেওয়ার সুযোগও থাকছে না। এলিভেটেড এক্সপ্রেসওয়েতে চললেও যাত্রীদের কাছ থেকে বিআরটিএর নির্ধারিত ভাড়াই নেওয়া হবে। আপাতত টোলের টাকা ভাড়ার সঙ্গে যুক্ত হচ্ছে না।

গত ২ সেপ্টেম্বর ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। খুলে দেওয়া হয় বহুল কাঙ্ক্ষিত এক্সপ্রেসওয়ের ১১.৫ কিলোমিটার অর্থাৎ বিমানবন্দর থেকে ফার্মগেট পর্যন্ত অংশ। আগামী জুনের মধ্যে ঢাকা চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ শেষ হওয়ার কথা রয়েছে। তখন এর পুরো সুফল পাবে নগরবাসী।

পারভেজ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়