Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৮ ফেব্রুয়ারি ২০২১ ||  ফাল্গুন ১৫ ১৪২৭ ||  ১৫ রজব ১৪৪২

উখিয়ায় ব্র্যাকের কর্মসূচি পরিদর্শন করলো কানাডা হাইকমিশন

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৮, ২১ জানুয়ারি ২০২১  
উখিয়ায় ব্র্যাকের কর্মসূচি পরিদর্শন করলো কানাডা হাইকমিশন

ঢাকার কানাডা হাইকমিশনের প্রতিনিধিরা কক্সবাজারের উখিয়ায় বেসরকারি উন্নয়ন সংস্থ্যা ব্র্যাক পরিচালিত স্থানীয় জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে নেওয়া কর্মসূচি পরিদর্শন করেছেন। 

মঙ্গলবার (১৯ জানুযারি) উখিয়ার রাজাপালং ইউনিয়নের যাদিমুরাতে অবস্থিত আয়েশা আবেদ ফাউন্ডেশন এবং কোর্ট বাজার এলাকায় গ্যাক (GAC)-এর অর্থায়নে পরিচালিত দক্ষতা উন্নয়ন কর্মসূচির প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ স্থান এবং প্রশিক্ষণে উত্তীর্ণদের কর্মক্ষেত্র পরিদর্শন করেন। 

প্রতিনিধি দলে ছিলেন কানাডার হাইকমিশনের হেড অব ডেভলপমেন্ট অ্যাসিট্যান্স ফেদ্রা মুন মরিস, ফাস্ট সেক্রেটারি মেগেন আন্দোলফাটো, ডেভলপমেন্ট উপদেষ্টা মীর মো. সাইফুর রহমান।

এই সময় ব্র্যাকের পক্ষ থেকে উপস্থিত ছিলেন সংস্থাটির হিউম্যানিট্যারিয়ান ক্রাইসিস ম্যানেজমেন্ট প্রোগ্রাম (এইচসিএমপি)-এর পরিচালক সাজেদুল হাসান, আঞ্চলিক পরিচালক হাসিনা আখতার হক, (এইচসিএমপি)- এর কর্মসূচি প্রধান মোহাম্মদ নুরুল আলম রাজুসহ কর্মসূচি সংশ্লিষ্ট প্রতিনিধিবৃন্দ।

পরিদর্শনের সময় প্রতিনিধিরা আয়েশা আবেদ ফাউন্ডেশনে কিছু সময় অবস্থান করেন এবং ব্র্যাকের প্রতিনিধির সঙ্গে মতবিনিময় করেন। এই সময় তাঁরা সেখানকার কর্মজীবী নারীদের সঙ্গে কথা বলেন এবং  স্থানীয় জনগোষ্ঠীর জীবন মান উন্নয়নে ব্র্যাকের এসব কর্মসূচির প্রশংসা করেন। এরপর তারা কোর্ট বাজার এলাকায় ব্র্যাক কমিউনিটি টেইলার্স পরিদর্শন করেন এবং সেখানকার কর্মরত নারীদের কাছ থেকে ভবিষ্যত পরিকল্পনার খোঁজখবর নেন।

মতবিনিময়কালে ফেদ্রা মুন মরিস রোহিঙ্গা ও স্থানীয় জনগোষ্ঠীর মাঝে বাল্যবিবাহ নিরোধ ও শিশু সুরক্ষায় কাজ করার ক্ষেত্রে বাস্তবতার আলোকে কর্মসূচি নেয়ার উপর গুরুত্ব আরোপ করেন। 

সাজেদুল হাসান বলেন, বাল্যবিবাহ নিরোধ ও শিশু সুরক্ষায় আমাদের পলিসি অ্যাডভোকেসি ও তৃণমূল পর্যায়ে আরও অ্যাডভোকেসি করতে হবে। কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় নিয়ে ব্র্যাক এই ক্ষেত্রে যেসব চ্যালেঞ্জ আছে তা আগামী দিনে আরও ভালোভাবে মোকাবেলা করবে।

ব্র্যাকের হিউম্যানিট্যারিয়ান ক্রাইসিস ম্যানেজমেন্ট প্রোগ্রাম (এইচসিএমপি)-এর আঞ্চলিক পরিচালক হাসিনা আখতার হক বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকে ব্র্যাক প্রান্তিক মানুষের জীবন মান উন্নয়নে কাজ করে যাচ্ছে। গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা (GAC)-এর সহযোগিতায় এই অঞ্চলে অতিদরিদ্র জনগোষ্ঠীকে স্বাস্থ্যসেবাসহ বিনামূল্যে গরু-ছাগল প্রদান, ক্ষুদ্র ব্যবসা, দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ, মুরগী পালন এবং বসত বাড়িতে প্রান্তিক কৃষকদের বিনামূল্যে সার, বীজ ও কৃষি উপকরণ বিতরণ করে তাদেরকে স্বাবলম্বী করার উদ্যোগ নিয়েছে। 

প্রসঙ্গত, ১ এপ্রিল ২০১৯ সাল থেকে দাতা সংস্থা GAC এর সহযোগিতায় ব্র্যাক কক্সবাজারের উখিয়া ও টেকনাফ উপজেলার ১০টি ইউনিয়নের ১১,৫৮৫ অতিদরিদ্র পরিবারকে সহায়তা প্রদান করছে। এই প্রকল্প বাস্তবায়নের সময়সীমা নির্ধারণ করা হয়েছে ২০২৩ সালের ৩১শে মার্চ পর্যন্ত।

ঢাকা/সুমন/টিপু

সর্বশেষ

পাঠকপ্রিয়