Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০৯ মে ২০২১ ||  বৈশাখ ২৬ ১৪২৮ ||  ২৬ রমজান ১৪৪২

আগস্টের মধ্যে যুক্তরাষ্ট্রে করোনায় মারা যাবে ৬ লক্ষাধিক মানুষ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৯, ১০ এপ্রিল ২০২১   আপডেট: ০৮:০৬, ১০ এপ্রিল ২০২১
আগস্টের মধ্যে যুক্তরাষ্ট্রে করোনায় মারা যাবে ৬ লক্ষাধিক মানুষ

মহামারি করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে এবং মারা গেছে। শুক্রবার (৯ এপ্রিল) যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ‘ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড ইভালুয়েশন (আইএইচএমই)’ জানিয়েছে আগস্টের মধ্যে দেশটিতে করোনায় মৃতের সংখ্যা বেড়ে হতে পারে ৬ লাখ ১৮ হাজার ৫২৩। খবর সিএনএনের।

করোনার টিকাদান কর্মসূচি ভালোভাবেই চলছে যুক্তরাষ্ট্রে। প্রতি ৪ জন বয়স্ক মানুষের মধ্যে ১ জনকে টিকার ২ ডোজ সম্পন্ন করা হয়েছে। তবে করোনার নতুন রূপ যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে ছড়িয়ে পড়ছে। তাছাড়া টিকা প্রয়োগ শুরু হওয়ায় অনেক রাজ্যে কড়াকড়ি আরোপ তুলে নেওয়া হয়েছে। মানুষ স্বাস্থ্যবিধি না মেনেই চলাফেরা শুরু করেছে। এই অবস্থা চলতে থাকলে দেশটিতে আক্রান্ত ও মৃতের সংখ্যা আবার বাড়তে পারে আশঙ্কাজানক হারে।

সেটা ধরেই ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় এই জরিপ করেছে। সে অনুযায়ী দেশটির ৯৫ শতাংশ মানুষও যদি মাস্ক পরিধান করে তাহলেও আগস্টের ১ তারিখের মধ্যে মৃতের সংখ্যা বেড়ে হবে ৬ লাখ ৪ হাজার ৪১৩ জন। আর যদি সবচেয়ে খারাপ অবস্থা বিবেচনা করা হয় তাহলে মৃতের সংখ্যা বেড়ে হবে প্রায় ৭ লাখ (৬ লাখ ৯৭ হাজার ৫৭৩ জন)।

ওয়ার্ল্ডোমিটার্সের পরিসংখ্যান অনুযায়ী শুক্রবার পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছে ৩ কোটি ১৮ লাখ ২ হাজার ৭৭২ জন। আর মারা গেছে ৫ লাখ ৭৪ হাজার ৮৪০ জন।

ঢাকা/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়