Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৬ জুলাই ২০২১ ||  শ্রাবণ ১১ ১৪২৮ ||  ১৩ জিলহজ ১৪৪২

সবার আগে শেষ ষোলোতে ওঠার সুযোগ ইতালির

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৯, ১৬ জুন ২০২১  
সবার আগে শেষ ষোলোতে ওঠার সুযোগ ইতালির

উড়ছে ইতালি, সবার আগে ইউরোর শেষ ষোলোতে ওঠার হাতছানি নিয়ে তারা নিজ মাঠে স্বাগত জানাবে সুইজারল্যান্ডকে। বুধবার (১৬ জুন) ‘এ’ গ্রুপের দ্বিতীয় ম্যাচে মাত্র এক পয়েন্ট পেলে একটি ম্যাচ হাতে রেখে সবার আগে নকআউট নিশ্চিত করবে রবার্তো মানচিনির দল। গত শুক্রবার তুরস্ককে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে এই আসর শুরু করেছিল আজ্জুরিরা। তাদের গ্রুপের অন্য দুই দল ওয়েলস ও তুরস্ক প্রথম জয়ের খোঁজে নামবে বাকুতে।

তুরস্কের বিপক্ষে ইতালির জয়টি ছিল টানা নবম, যার সবগুলোই জিতেছে গোলপোস্ট অক্ষত রেখে। সুইশদের বিপক্ষেও এই পারফরম্যান্সের পুনরাবৃত্তি হবে আশা চারবারের বিশ্বকাপ চ্যাম্পিয়নদের। অবশ্য ইউরোতে আগের নয় আসরে ইতালি প্রথম দুটি ম্যাচ জিতেছে কেবল দুইবার, ২০০০ ও ২০১৬ সালে। এই পরিস্থিতিতে সুইজারল্যান্ডকে হালকা করে দেখছেন না মানচিনি, ‘সুইজারল্যান্ড সবসময় ইতালিকে কঠিন বিপদে ফেলে। তারা বিশ্ব ফুটবলের শীর্ষ র‌্যাংকিংয়ে থাকা দলগুলোর একটি, ভালো ও অভিজ্ঞ খেলোয়াড় আছে। তাদের কোচ ইতালিকে খুব ভালো করে জানে, আগেও তিনি এখানে কোচিং করিয়েছেন। এটা কঠিন হবে, আমাদের সেরাটা খেলতে হবে।’

ওয়েলসের সঙ্গে ড্র করে এক পয়েন্ট নিয়ে ইউরো শুরু করা সুইজারল্যান্ড ইতালির বিপক্ষে গত আট ম্যাচের একটিও জেতেনি। ড্র ও হার চারটি করে। তাদের প্রতিবেশী দেশকে সর্বশেষ হারিয়েছিল ২৮ বছর আগে ফিফা বিশ্বকাপ বাছাইয়ে। বর্তমান ইতালি কোচ মানচিনি ছিলেন ওই পরাজিত দলের একজন।

এদিকে গ্যারেথ বেলের ওয়েলস বাকুতে ৩৪ হাজার দর্শকের সামনে মোকাবিলা করবে তুর্কিকে। সুইশদের বিপক্ষে দারুণ লড়াইয়ে পয়েন্ট পাওয়া দলটি তুরস্ককে হারাতে পারবে বিশ্বাস সাবেক ওয়েলস স্ট্রাইকার ইয়ান রাশ। তবে এই ম্যাচকে ‘ফাইনাল’ হিসেবে দেখছেন তুর্কি কোচ সেনোল গুনেস। তাই শেষ লড়াইটা তীব্র হবে আভাস দিয়েছেন তিনি।

এই দিন প্রথম ম্যাচে ফিনল্যান্ড ‘বি’ গ্রুপের দ্বিতীয় ম্যাচ খেলবে রাশিয়ার বিপক্ষে। এই ম্যাচ জিতলে তারা নিশ্চিত করতে পারে শেষ ষোলো, যদি বৃহস্পতিবার ডেনমার্ক বেলজিয়ামকে হারাতে ব্যর্থ হয়। বড় কোনও টুর্নামেন্টে প্রথম ম্যাচ খেলতে নেমে ডেনিশদের ১-০ গোলে হারায় ফিনিশীয়রা। বেলজিয়ামের কাছে ৩-০ গোলে হেরে ইউরো শুরু করা রাশিয়া তাই কঠিন প্রতিদ্বন্দ্বিতা আশা করছেন এই ম্যাচে।

ইউরোর আজকের খেলা

ফিনল্যান্ড-রাশিয়া, সন্ধ্যা ৭টা

ওয়েলস-তুরস্ক, রাত ১০টা

ইতালি-সুইজারল্যান্ড, রাত ১টা

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়