Risingbd Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ২৯ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১৩ ১৪২৮ ||  ২০ রবিউল আউয়াল ১৪৪৩

Risingbd Online Bangla News Portal

বিশ্ব রেকর্ড গড়া অস্ট্রেলিয়াকে মাটিতে নামাল ভারত

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৮, ২৬ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৬:০৯, ২৬ সেপ্টেম্বর ২০২১
বিশ্ব রেকর্ড গড়া অস্ট্রেলিয়াকে মাটিতে নামাল ভারত

গত এপ্রিলে টানা সবচেয়ে বেশি ওয়ানডে জয়ের বিশ্ব রেকর্ড গড়েছিল অস্ট্রেলিয়ার মেয়েরা। রিকি পন্টিংয়ের নেতৃত্বে গড়া অস্ট্রেলিয়ার পুরুষ দলের টানা ২১টি ওয়ানডে জয়ের রেকর্ড ভেঙেছিল তারা নিউ জিল্যান্ডকে হারিয়ে। ভারতের বিপক্ষে প্রথম দুটি ওয়ানডে জেতায় সেই সংখ্যা বেড়ে দাঁড়ায় ২৬ এ। সিরিজের দ্বিতীয় ম্যাচে রোমাঞ্চকর লড়াইয়ে হার মানলেও অস্ট্রেলিয়াকে সতর্ক করে দিয়েছিল ভারত। রোববার (২৬ সেপ্টেম্বর) উড়তে থাকা অস্ট্রেলিয়াকে তারা মাটিতে নামাল ২ উইকেটে জিতে।

২০১৭ সালের অক্টোবরে ঘরের মাঠে অস্ট্রেলিয়া সবশেষ ওয়ানডে হারে ইংল্যান্ডের কাছে। চার বছর ধরে অজেয় মর্যাদা ধরে রাখার পর হার মানল অস্ট্রেলিয়ান নারী দল। তিন উইকেট নিয়ে ও জয়সূচক বাউন্ডারি মেরে ম্যাচসেরা খেলোয়াড় হয়েছেন ঝুলন গোস্বামী। দিবারাত্রির টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি সামনে রেখে মাল্টি-ফরম্যাটের এই সিরিজে ৪-২ পয়েন্টে এগিয়ে স্বাগতিক অস্ট্রেলিয়া।

ম্যাককেতে নিজেদের ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রান তাড়ায় সফল হয়ে বিশ্ব রেকর্ডধারী অস্ট্রেলিয়াকে থামাল ভারত। ২৬৫ রানের লক্ষ্যে নেমে মেগ ল্যানিংয়ের দলের বিপক্ষে তিন বল হাতে রেখে শ্বাসরুদ্ধকর জয় পেয়েছে তারা, হাফ সেঞ্চুরি করেছেন শেফালি ভার্মা (৫৬) ইয়াস্তিকা ভাটিয়া (৬৪)। শেষ ওভারে সোফি মোলিনাক্সের বলে বাউন্ডারি মেরে ম্যাচ জয়ের নায়ক ঝুলন।

১ উইকেটে ১৬০ রান করা ভারতের লক্ষ্যে ছুটতে গিয়ে একসময় স্কোর দাঁড়ায় ৬ উইকেটে ২০৮। তবে দ্বীপ্তি শর্মা (৩১), স্নেহা রানা (৩০) ও ঝুলনের (৮*) ব্যাটে সফল হয় তারা।

ল্যানিং বলেছেন, গুরুত্বপূর্ণ মুহূর্তগুলোতে তার দল সুযোগ নিতে পারেনি, ‘কৃতিত্ব ভারতের। আমি মনে করি তারা বল হাতে সত্যিই ভালো করেছে এবং ব্যাট হাতে লড়াই চালিয়ে গেছে। তারা জয়ের দাবি রাখে।’

অ্যাশলেইঘ গার্ডনার (৬৭) ও বেথ মুনি (৫২) অস্ট্রেলিয়ার স্কোর ৯ উইকেটে ২৬৪ রানে নিতে বড় অবদান রাখেন। কিন্তু একাধিক ক্যাচ মিস ও রান আউটের সুযোগ নষ্ট করে এই রান ডিফেন্ড করতে ব্যর্থ হয় স্বাগতিকরা। ম্যাচ শেষে ভারতের অধিনায়ক মিতালি রাজ বলেছেন, ‘আমরা খুব খুশি। আমি এইমাত্র মেয়েদের বললাম যে অস্ট্রেলিয়ার জয়যাত্রা শুরু হয়েছিল ভারতের বিপক্ষে ভারতের মাটিতে। আর এখন আমরাই তাদের সেই জয়যাত্রা থামালাম।’

আগামী বৃহস্পতিবার গোল্ড কোস্টে দিবারাত্রির টেস্ট খেলবে দুই দল। আর ৭ অক্টোবর থেকে শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়