ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আইনজীবী ও সাংবাদিকদের ওপর পুলিশের হামলায় বাংলাদেশ ন্যাপের নিন্দা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৯, ১৭ মার্চ ২০২৩  
আইনজীবী ও সাংবাদিকদের ওপর পুলিশের হামলায় বাংলাদেশ ন্যাপের নিন্দা

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনকালে আইনজীবী ও সাংবাদিকদের ওপর পুলিশের হামলায় গভীর উদ্বেগ, নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির (বাংলাদেশ ন্যাপ) চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া।

শুক্রবার (১৭ মার্চ) এক বিবৃতিতে তারা বলেন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগ ও বিএনপিপন্থি আইনজীবীদের মধ্যে কথা কাটাকাটি ও ধাক্কাধাক্কি হয়। পরে পুলিশ সাংবাদিক ও বিএনপিপন্থি আইনজীবীদের পিটিয়ে মিলনায়তন থেকে বের করে দেয়। এটি নজিরবিহীন। এ ঘটনা সামরিক শাসনকেও হার মানিয়েছে।

বাংলাদেশ ন্যাপের নেতারা বলেন, পেশাগত দায়িত্ব পালনকালে গণমাধ্যমকর্মীদের ওপর হামলা ক্ষমার অযোগ্য অপরাধ। সংবাদ সংগ্রহকালে নিরাপরাধ সংবাদকর্মীদের ওপর হামলা সভ্য সমাজে মেনে নেওয়া যায় না। গণমাধ্যমের পূর্ণ স্বাধীনতা ছাড়া গণতন্ত্র সমুন্নত রাখা অসম্ভব। তাই, গণতন্ত্রের স্বার্থেই গণমাধ্যমের বিকাশে সবাইকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। নিশ্চিত করতে হবে গণমাধ্যমকর্মীদের নিরাপত্তা।

তারা বলেন, সুপ্রিম কোর্টের ঘটনায় প্রমাণিত হয়, দেশ রাজনৈতিকভাবে কতটা দেউলিয়া হয়ে পড়েছে। বাংলাদেশ একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত হতে চলছে, এটা তারই প্রমাণ। বাংলাদেশ রাষ্ট্রকে রক্ষা করার জন্য ন্যূনতম যে প্রতিষ্ঠানগুলো রয়েছে, সে প্রতিষ্ঠানগুলো রক্ষার জন্য সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। অন্যথায়, এর জন্য সমগ্র জাতিকে মূল্য দিতে হবে।

জেবেল রহমান গানি ও গোলাম মোস্তফা ভুইয়া বলেন, আইনজীবী পেশায় যে অর্জন ছিল, এ ঘটনার মধ্যে দিয়ে তা কলঙ্কিত হলো। সাধারণ মানুষের সর্বশেষ ভরসার এটাই একমাত্র জায়গা ছিল, যেটা মানুষকে আশার আলো দেখাত এবং যেখানে গণতান্ত্রিক সহনশীলতা ছিল। বরাবর এখানে নির্বাচনে স্বচ্ছতা ছিল। সেটাকেই প্রশ্নবিদ্ধ করা হলো। এর মধ্যে দিয়ে সাধারণ মানুষের বিশ্বাসের জায়গাটা ধ্বংস হয়ে গেল।

নঈমুদ্দীন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়