ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

পেঁয়াজ মজুত করে সিন্ডিকেট কি লাভবান?

গোলাম মোস্তফা মজুমদার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪২, ১৭ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পেঁয়াজ মজুত করে সিন্ডিকেট কি লাভবান?

সম্মিলিতভাবে একটি গোষ্ঠী কোনো বিষয়কে নিজেদের মতো করে গড়ে তোলাকে সিন্ডিকেট বলে। বর্তমানে সবচেয়ে আলোচিত বিষয়ের নাম পেঁয়াজ সিন্ডিকেট। এ সিন্ডিকেটের শক্তি ইতোমধ্যে প্রমাণ করতে সক্ষম হয়েছে, বাজার তাদের নিয়ন্ত্রণে। তারা যা চাইবে, যেভাবে চাইবে যতটুকু চাইবে সেভাবে বাজার নিয়ন্ত্রিত হবে।

পেঁয়াজের বর্তমান মূল্য বৃদ্ধি যে একটি গোষ্ঠীর কারণে হয়েছে, সেটিও ইতোমধ্যে প্রমাণিত হয়েছে নদীতে টনে টনে পচা পেঁয়াজ ফেলে দেয়ার মধ্যে দিয়ে।

যখন পেঁয়াজ হালি ধরে বিক্রি হচ্ছে, কোথাও দেখা গেছে পরিচিত ক্রেতা ছাড়া বিক্রি হচ্ছে না খুচরা বাজারে এমন সংকটের মধ্যে সোনার হরিণ পেঁয়াজের নদীতে বা ডাস্টবিনে জায়গা হচ্ছে, তখন স্বাভাবিকভাবেই প্রশ্ন ওঠে সিন্ডিকেটের কী লাভ মজুদ করে পেঁয়াজ নষ্ট করে নদীতে ফেলবার?

ধরুন, স্বাভাবিক অবস্থায় ১ কেজি পেঁয়াজের দাম ৪০ টাকা, যা এখন দাঁড়িয়েছে ২৮০ টাকাতে। তার মানে বৃদ্ধি পেয়েছে প্রতি কেজিতে ২৪০ টাকা। সিন্ডিকেট ব্যবসায়ী ধরে নিয়েছে যদি গুদামের অর্ধেক মাল নষ্ট হয়ে যায় তারপরও হাফ কেজি পেঁয়াজের দাম হবে ১৪০ টাকা, যা স্বাভাবিক দামের চেয়ে প্রতি হাফ কেজিতে ১০০ টাকা বেশি। এ সরল অংকটি সিন্ডিকেটরা ভালো করেই জানে।

এমন পরিস্থিতিতে সরকার মিশর থেকে উড়োজাহাজে পেঁয়াজ আনার এবং টিসিবির মাধ্যমে সারাদেশ বিক্রির সিদ্ধান্ত নিয়েছে।

প্রশ্ন হচ্ছে, সিন্ডিকেটের দৌরাত্ম্য ভেঙে না দিয়ে, নিয়ন্ত্রণ না করে এর সমাধান ভিন্ন উপায়ে করে এ সমস্যা সমাধান কতটুকু স্থায়ী বা টেকসই হবে সেটা নিয়ে আলোচনা আছে জনমনে।

এই সিন্ডিকেট অতীতে ছিল, বর্তমানে বিরাজমান এবং ভবিষ্যতেও থাকবে। যার ক্ষতিকর প্রভাবের লালসার শিকার সাধারণ মানুষ। কেন এ সিন্ডিকেট তদন্ত করে বের করা গেল না, ভাঙা গেল না তাদের পাতানো জেলখানা, মুক্ত করা গেল না দেশের ১৮ কোটি মানুষকে। কারা পেঁয়াজ আমদানি করছে, কারা বিতরণ চেইনে কাজ করছে এ তদন্ত করলেই সিন্ডিকেট বের করা কি খুব কঠিন ছিল?

এ সিন্ডিকেট কি সরকারের চেয়ে বড় কোনো গোষ্ঠী? যদি না হয়, তাহলে নিয়ন্ত্রণ করা গেল না কেন? তারা এত বড় চ্যালেঞ্জ নিয়ে কী করে সফল হল, নাকি সরিষার মধ্যে ভূত। পরিস্থিতি যাই হোক, এটা সরকার এবং দেশের জনগণ উভয়ের জন্য সুখকর কোনো বার্তাবহন করে না। মনে হচ্ছে এ সিন্ডিকেট চলছে-চলবে। এ যেন এক অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় পেঁয়াজ সিন্ডিকেট।

লেখক: নির্বাহী পরিচালক, সেভ দ্য ফিউচার ফাউন্ডেশন।


ঢাকা/হাকিম মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়