ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

সাইফের ৮০০ কোটি রুপির প্যালেস

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:২৯, ২২ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
সাইফের ৮০০ কোটি রুপির প্যালেস

ছবি ইন্টারনেট থেকে সংগৃহীত

বলিউড অভিনেতা সাইফ আলী খান। বাবা মনসুর আলী খান পতৌদির মৃত্যুর পর এখন তিনিই পতৌদি নবাব বংশের উত্তরসূরী। তাকে ডাকা হয় ‘বলিউডের ছোট নবাব’। যদিও নবাব খেতাবটি নিতে চান না সাইফ। বাবাকেই শেষ পতৌদি নবাব হিসেবে মানেন তিনি।

বর্তমানে পতৌদি প্যালেসের মালিক সাইফ আলী খান। এই প্যালেস ভারতের হরিয়ানার গুরুগ্রামে অবস্থিত। যদিও স্থানীয়দের কাছে এটি ‘ইব্রাহিম কোঠি’ নামেই পরিচিত। বিংশ শতাব্দীর শুরুর দিকে ব্রিটিশ শাসনামলে দিল্লির রাজপ্রাসাদের আদলে রবার্ট টর রাসেল এই প্যালেস তৈরি করেছিলেন। তার সহকারী হিসেবে ছিলেন মার্কিন আর্কিটেক্ট কার্ল মল্ট ভন হেইঞ্জ।

তবে বংশ পরিক্রমায় পৈতৃক সম্পতি হিসেবে এই প্যালেসটি পাননি সাইফ। এটি লিজ দিয়েছিলেন সাইফের বাবা মনসুর আলী খান পতৌদি। ২০০৫ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত এটি হোটেল হিসেবে ব্যবহার হয়। পরবর্তী সময়ে সাইফ এটি পুনরুদ্ধার করেন। নিজের টাকায় এটি ফিরে পেতে হয়েছে তাকে। এরপর ঐতিহ্যর বিষয়টি মাথায় রেখে দর্শিনী শাহকে দিয়ে প্যালেসের ভেতরের অংশে কিছুটা পরিবর্তন করেন। বর্তমানে এই প্যালেসের বাজার মূল্য ৮০০ কোটি রুপি।

এই প্যালেসের বাহিরের রঙ ধবধবে সাদা আর ভেতরে রয়েছে ঐতিহ্যের রাজকীয় ছোঁয়া

১০ একর জায়গা জুড়ে বিস্তৃত এই প্যালেসে রয়েছে ১৫০টি বিশাল আকৃতির কক্ষ 

সিনেমায় অভিনয় করে সেই টাকায় প্যালেস ফিরে পেয়েছেন সাইফ

পতৌদি প্যালেসে সাতটি ড্রেসিং রুম, সাতটি বেড রুম, সাতটি বিলিয়ার্ড খেলার জন্য রুম এবং রাজকীয় ড্রয়িং ও ডাইনিং রুম রয়েছে

 প্যালেসের ভেতরে রয়েছে বিশাল লবি এবং এতে সাজিয়ে রাখা নানা পেইন্টিং

পূর্বপুরুষদের ছবির সঙ্গে সাইফ আলী খান

জুলিয়া রবার্টের ইট প্রে লাভ, বলিউডের মঙ্গল পান্ডে, বীর জারা, গান্ধি: মাই ফাদার, মেরে ব্রাদার কি দুলহান সিনেমার শুটিং হয়েছে এই পতৌদি প্যালেসে

 

ঢাকা/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়