Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৮ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪২৮ ||  ০৫ শাওয়াল ১৪৪২

স্কুলের শিশুদের আকৃষ্ট করার অভিনব উদ্যোগ হারুনের

মো. আবু কাওছার আহমেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৯, ২৯ মার্চ ২০২১   আপডেট: ১৭:০৮, ২৯ মার্চ ২০২১
স্কুলের শিশুদের আকৃষ্ট করার অভিনব উদ্যোগ হারুনের

দীর্ঘ সময় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় টাঙ্গাইলের নাগরপুরের বারাপুষা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দপ্তরি কাম নৈশ প্রহরী হারুন অর রশিদ পেশাগত কাজের বাইরে নিজ উদ্যোগে বিদ্যালয়কে সাজিয়ে তুলেছেন আপন মহিমায়।

তার পেশাগত দায়িত্ব বিদ্যালয়ের টুকিটাকি কাজ করা ও রাতে বিদ্যালয়টি পাহারা দেওয়া। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে স্কুল বন্ধ। হাতে কাজও অনেক কম। কিন্তু হাত গুটিয়ে বসে নেই হারুন অর রশিদ। তিনি নিজের চিন্তা-ভাবনা থেকে নিজের কর্মস্থল বিদ্যালয়কে দিয়েছেন নতুন রূপ।

তার নেই কোনো হাতে-কলমে শিল্পকর্মের প্রাতিষ্ঠানিক শিক্ষা, নেই কোনো চিত্রকর্ম কারুকাজের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ। তারপরেও তার রঙ-তুলিতে অপূর্ব সব ছবি এঁকে বিদ্যালয়ের চেহারা পাল্টে দিয়েছেন।

বিদ্যালয়ের বাইরের দেয়ালে শোভা পাচ্ছে শহীদ মিনার, স্মৃতিসৌধের ছবি। ভেতরের পরিবেশটি আরও চমৎকার। হারুন বিদ্যালয়ে নিজ হাতে তৈরি করেছেন চমৎকার একটি বাগান। প্লে কর্নারের সাজসজ্জাটিও তিনিই করেছেন। বাংলাদেশের অপূর্ব একটি মানচিত্র, বিদ্যালয়ের অফিস কক্ষ সজ্জিতকরণ, জাতীয় সংসদ ভবন, শহীদ মিনার, স্মৃতি সৌধ তৈরি করেছেন তার নিজের হাতের ছোঁয়ায়। বিদ্যালয়টির ছাদে রয়েছে একটি ছাদ বাগানও। এমন কিছু ছবি তুলে পাঠিয়েছেন রাইজিংবিডির স্থানীয় প্রতিনিধি মো. আবু কাওছার আহমেদ। 

রঙ-তুলিতে দেশের উত্তরের বিভাগ

বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বই নিয়ে শিশুদের পাঠাগার

ম্যাপে পুরো দেশ জানবে শিশুরা

হাতি-ঘোড়ায় মাতবে শিশুরা

দোলনায় শিশুদের খুনসুটি

দেয়াল লিখুনে নীতিবাক্য শিখবেন শিশুরা

দেয়াল চিত্রে দেশের জাতীয় স্তস্ভ 

জাতীয় শহীদ মিনার দেখে ভাষা শহীদদের জানবে শিশুরা

শিল্পীর নিপুণ হাতে তৈরি জাতীয় সংসদ

টাঙ্গাইল/মাহি 

সর্বশেষ

পাঠকপ্রিয়