ঢাকা, বুধবার, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৩ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

অধিকার রক্ষার দাবিতে শুক্রবার ঢাকা আসছে হাজারো শ্রমিক

নিউজ ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-১৬ ৪:০৭:৩০ পিএম     ||     আপডেট: ২০১৯-১০-১৬ ৪:০৭:৩০ পিএম

সম্প্রতি একটি বৈশ্বিক প্রতিবেদনে শ্রমিকদের অধিকারের প্রশ্নে বাংলাদেশে পেছানোর পর শুক্রবার ঢাকা আসছে কয়েক হাজার শ্রমিক-কর্মচারী।

বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন এই জমায়েতের আয়োজন করছে। শ্রমিক কর্মচারীরা তাদের মর্যাদা প্রতিষ্ঠার দাবিতে ফেডারেশনের প্রথম সম্মেলনে যোগ দেবেন।

শ্রমিক কর্মচারী ফেডারেশনের সভাপতি জহিরুল ইসলামের সভাপতিত্বে সম্মেলনে বক্তব‌্য রাখবেন বাসদের (মার্কসবাদী) সাধারণ সম্পাদক মুবিনুল হায়দার চৌধুরী, ভারতের স‌্যোশালিস্ট ইউনিটি সেন্টারের সংগঠক শংকর দাসগুপ্ত, বাংলাদেশের ট্রেড ইউনিয়ন সংঘের সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম পটল, শ্রমিক কর্মচারী ফেডারেশনের সহ-সভাপতি মানস নন্দী ও সাধারণ সম্পাদক উজ্জ্বল রায়।

ফেডারেশনের অন‌্যতম সংগঠক রাজু আহমেদ জানান, শ্রমিক-কর্মচারীদের অধিকার প্রতিষ্ঠার এই সমাবেশে সংহতি জানাতে ভারতের স‌্যোশিালিস্ট ইউনিটি সেন্টারের সংগঠকসহ দেশটির কয়েকজন শ্রমিকনেতা বৃহস্পতিবার বিকেলে দিল্লি ও কোলকাতা থেকে বিমানে করে ঢাকায় এসে পৌছবেন। মূলত ঢাকা, চট্টগ্রাম, সিলেট, গাজিপুর ও যশোরসহ দেশের বিভিন্ন জেলা থেকে শ্রমিক কর্মচারীদের প্রতিনিধিরা সম্মেলনে যোগ দেবেন বলেও জানান রাজু আহমেদ।

প্রসঙ্গত, ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম ইমর্জিং টাইগার বলে খ‌্যাত বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক অবস্থা নাজুক বলে সম্প্রতি একটি প্রতিবেদনে  তথ‌্য প্রকাশ করে। বিবিসিসহ দেশি-বিদেশি গনমাধ‌্যমে প্রকাশিত সেই প্রতিবেদনে নিয়োগ-বরখাস্ত ও শ্রমিক অধিকারের ক্ষেত্রে বাংলাদেশে অবনতিশীল অবস্থার খবর আসে। বিবিসি জানায়, ১৪০টি দেশের মধ‌্যে শ্রমিকদের সুযোগ-সুবিধা এবং নমনীয়তা-এসব বিষয়ে বাংলাদেশ গতবছরের ১১৫তম অবস্থান থেকে এবছর ১২১-এ এসে ঠেকেছে। সেইসঙ্গে শ্রমিকদের নিয়োগ ও বরখাস্ত করা কতটা সহজ সেই প্রশ্নে এবার ২৫ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। শ্রমিক অধিকার প্রশ্নে ১৭ ধাপ পিছিয়ে ঠেকেছে ১০৯তম অবস্থানে। 


নিউজ ডেস্ক/সাজেদ