ঢাকা, শুক্রবার, ৩ মাঘ ১৪২৬, ১৭ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

‘প্লেনে আসা পেঁয়াজ কই?’

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-০৬ ২:৪৭:২২ পিএম     ||     আপডেট: ২০১৯-১২-০৬ ২:৪৭:২২ পিএম

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, যেভাবে পেঁয়াজ থেকে শুরু সকল দ্রব‌্যের মূল্য বৃদ্ধি পেয়েছে, গত ৫০ বছরে তেমন বাড়েনি। বিশ্বের কোনো দেশে দ্রব্যমূল্য এত দ্রুত বৃদ্ধি পায়নি। আপনারা (সরকার) বলেছেন, পেঁয়াজ নাকি প্লেনে করে আসছে। কই সেই পেঁয়াজ? আসলে তো দাম কমত।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে এসব কথা বলেন তিনি। বাংলাদেশে ও মধ্যপ্রাচ্যে নির্যাতনে নারীর মৃত্যু এবং দ্রব্যমূল‌্য বৃদ্ধির প্রতিবাদে এ মানববন্ধনের আয়োজন করে নাগরিক নারী ঐক‌্য।

মাহমুদুর রহমান মান্না বলেন, শীতকালীন শাকসবজি ও চালের দামও ঊর্ধ্বমুখী। বর্তমান সরকার জনগণের ভোটে নির্বাচিত নয়। এ সরকারকে মানুষ ভোট দেয়নি, জোর করে ক্ষমতায় এসেছে। এজন্য কোনো কাজই ঠিকমতো করতে পারছে না। শোনা যাচ্ছে, বিদ্যুতের দাম নাকি বৃদ্ধি করার পাঁয়তারাও করছে। গণশুনানিতে বিদ্যুৎতের দাম বৃদ্ধির পক্ষে কেউ ছিলেন না।

তিনি বলেন, এটি বিজয়ের মাস। তারা ক্ষমতায় আছেন বলে সারা দেশে উৎসব করে বেড়াচ্ছেন। আর মধ্যপ্রাচ্যে আমাদের মা-বোনেরা কাঁদছেন, নির্যাতিত হচ্ছেন। ধর্ষিত হয়ে শেষ পর্যন্ত তারা মারা যাচ্ছেন। এসব সরকার ও তাদের মন্ত্রীদের নজর কাড়ছে না। মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ৫০ নারী শ্রমিকের মৃত্যুর খবর পাওয়া গেছে। পররাষ্ট্র মন্ত্রণালয় ৫০ নারীর লাশকে বেশি মনে করছে না। তারা এটাকে বড় কোনো ঘটনাই মনে করেন না। মধ্যপ্রাচ্যের নারীদের মৃত্যুতে তারা এখন পর্যন্ত কোনো প্রতিবাদ করেননি। এতে দেশের ইজ্জত চলে যায়, মুক্তিযোদ্ধার আকাঙ্ক্ষার সাথে বিশ্বাসঘাতকতা করা হয়।

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন আবেদন শুনানির বিষয়ে তিনি বলেন, আপিল বিভাগ খালেদা জিয়ার মেডিক্যাল রিপোর্ট দেয়ার জন্য সময় বেঁধে দেন। তারপরও তারা রিপোর্ট জমা দিতে ব্যর্থ হলো। তখন আদালত বলতে পারত, আগামী ২৪ ঘণ্টার মধ্যে মেডিক্যাল রিপোর্ট যেন তারা জমা দেন। কিন্তু আদালত সেটা না করে আগামী ১২ ডিসেম্বর শুনানির জন‌্য আবার দিন ধার্য করেছেন। ১৩ তারিখ থেকে আদালত বন্ধ হয়ে যাবে। সময় আসছে, দিন আসছে। মানুষ মাঠে নামবে। জোর করে হলেও সব অধিকার আদায় করে নেবে।

মানববন্ধনে আরো বক্তব্য রাখেন নাগরিক নারী ঐক্যের কেন্দ্রীয় কমিটির সদস্য লাকী বেগম, অ্যাডভোকেট শিউলি সুলতানা প্রমুখ।

 

ঢাকা/মামুন খান/রফিক