ঢাকা, রবিবার, ১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

আওয়ামী লীগে স্বজনপ্রীতি চলবে না: নানক

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-০৬ ১০:০১:২৯ পিএম     ||     আপডেট: ২০১৯-১২-০৬ ১০:০৭:৩১ পিএম

তৃণমূলের কমিটিগুলোতে ত্যাগীদের নিয়ে আসতে নেতাদের প্রতি আহ্বান জানিয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক বলেছেন, দলে স্বজনপ্রীতি চলবে না।

শুক্রবার বিকেলে ঠাকুরগাঁওয়ে জেলা আওয়ামী লীগের সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ঠাকুরগাঁওয়ের নেতা-কর্মীদের উদ্দেশ্যে নানক বলেন, কোন কমিটিতে অনুপ্রবেশকারী ঢুকতে পারবে না। অনুপ্রবেশকারীদের ঝেটিয়ে বের করে দিতে হবে।

দলে ত্যাগী নেতাদের জায়গা করে দেয়ার জন্য এ সময় তিনি তৃণমূলের নেতা-কর্মীদের আহ্বান জানিয়ে দলে স্বজনপ্রীতি না করারও নির্দেশনা দেন তিনি।

‘স্বজনপ্রীতি করে আওয়ামী লীগ চলবে না। তবে সমাজের ভাল মানুষের জন্য, সমাজে যাদের গ্রহণযোগ্যতা আছে তাদের জন্য দলের দরজা খোলা রাখতে হবে।’

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ঠাকুরগাঁও থেকে প্রত্যাখাত হয়েছেন উল্লেখ করে জাহাঙ্গীর কবির নানক বলেন, এমন একটি এলাকায় এসেছি সেখানে (ঠাকুরগাঁও) জন্মগ্রহণ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আমি এ এলাকার মানুষকে তাদের সুচিন্তিত মতামত দিয়ে মির্জা ফখরুল ও বিএনপির রাজনীতিকে প্রত্যাখান করায় ধন্যবাদ জানাচ্ছি। তিনি গিয়ে আশ্রয় নিয়েছেন বগুড়ায়। এর চেয়ে লজ্জার আর কিছু থাকতে পারে না।

বিএনপির সমালোচনা করে তিনি বলেন, 'যার এক কান কাটা সে হাঁটে রাস্তার এক পাশ দিয়ে। আর যার দুই কান কাটা তারা লজ্জার মাথা খেয়ে সে হাঁটে রাস্তার মাঝ খান দিয়ে। বিএনপির দুই কান কাঁটা। তাদের নেতা গ্রেপ্তার হয় দুর্নীতির দায়ে। তাদের নেতা খালেদা জিয়া আইনি সকল লড়াই করার পরও প্রমাণ করতে পারেননি তিনি দুর্নীতি করেননি।’

মির্জা ফখরুল ইসলাম আলমগীরের উদ্দেশ্যে আওয়ামী লীগের এই নেতা বলেন, মির্জা ফখরুল সাহেব, যতই আবোল তাবোল বকেন, ওই প্রধান বিচারপতির এজলাসে গিয়ে আইনজীবীদের দিয়ে হট্টগোল করে, ঢাকা শহরের গাড়ি ভেঙে, আইনি লড়াই ছাড়া খালেদা জিয়াকে মুক্ত করা যাবে না। বেগম খালেদা জিয়াকে আমরা গ্রেপ্তার করিনি। রাজনৈতিক কারণে তিনি গ্রেপ্তার হননি। খালেদা জিয়া গ্রেপ্তার হয়েছেন দুর্নীতির দায়ে।

সভায় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক বলেন, ‘খালেদা জিয়ার পুত্র তারেক রহমান বিএনপি ক্ষমতায় থাকাকালে ২ হাজার কোটি টাকা বিদেশে পাচার করে দিয়েছে। আজকে তারই প্রতিনিধি আপনাদের এই এলাকার সন্তান, স্বাধীনতাযুদ্ধে তার পরিবারের কি ভূমিকা ছিল? তারা স্বাধীনতা চাননি, স্বাধীনতা বিরোধী শক্তি। স্বাধীনতা বিরোধী শক্তিকে একত্রিত করে শেখ হাসিনার উন্নয়ন অগ্রগতিকে বালচাল করতে চাচ্ছেন।'

নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, 'বিশৃঙ্খলা চালানোর জন্য একটি দল চেষ্টা চালিয়ে যাচ্ছে। যার নেতৃত্ব দিয়ে যাচ্ছেন ঠাকুরগাঁও থেকে বিতারিত একজন মানুষ। সমগ্র বাংলাদেশকে যিনি অস্থিতিশীল করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

পরে সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে মুহাম্মদ সাদেক কুরাইশীকে সভাপতি ও দীপক কুমার রায়কে সাধারণ সম্পাদক করে ২৬ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করা হয়।

এর আগে জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন এবং সাদা পায়রা উড়িয়ে সম্মেলন উদ্বোধন করেন ঠাকুরগাঁও-১ আসনের সংসদ সদস্য ও দলের প্রেসিডিয়াম সদস্য রমেশ চন্দ্র সেন।

সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দলের রংপুর বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

বক্তব্য রাখেন আওয়ামী লীগের কেন্দ্রীয় প্রচার সেলের সহ সম্পাদক নাইমুজ্জামান মুক্তা ও সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য জাকিয়া তবাসসুম জুঁই।

সম্মেলনে সভাপতিত্ব করেন ঠাকুরগাঁও-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের বিদায়ী সভাপতি আলহাজ্ব দবিরুল ইসলাম।  


ঢাকা/পারভেজ/সাইফ