ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘প্রতি মুহূর্তে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩৭, ১০ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘প্রতি মুহূর্তে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে’

বাংলাদেশে মানবাধিকার বলতে কিছু নেই উল্লেখ করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, প্রতি মুহূর্তে এখন মানবাধিকার লঙ্ঘন হচ্ছে।

মঙ্গলবার রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলন এ কথা বলেন মির্জা ফখরুল।

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে রাজধানীর নয়াপল্টন এলাকায় সকালে র‌্যালি করা কথা ছিল বিএনপির। কিন্তু পুলিশ তা করতে না দেয়ায় কেন্দ্রীয় কার্যালয়ে এ সংবাদ সম্মেলন করেন নেতারা।

বিএনপি মহাসচিব বলেন, ‘বাংলাদেশে আজ মানবাধিকার বলতে কিছুই নেই। আজকে আমাদের এই র‌্যালি করতে না দেয়ায় আমি মনে করি আমাদের মানবাধিকার হরণ করা হয়েছে।’

তিনি বলেন, জনগণকে তার অধিকার থেকে বঞ্চিত করা উচিত নয়। সরকারের একটা জিনিস মনে রাখা উচিত সব দ্বার বন্ধ করে দিয়ে কোন সমস্যা সমাধান সম্ভব নয়। যদি দেশের সকল সমস্যার সমাধান করতে হয় তাহলে বিরোধী দলের সকল নেতাকর্মীর মামলা প্রত্যাহার, খালেদা জিয়ার মামলা প্রত্যাহার এবং দেশে ভিন্নমত রাজনৈতিক চর্চা করার সুযোগ করে দিতে হবে।

মির্জা ফখরুল বলেন, আমাদের দেশে একটা মানবাধিকার কমিশন আছে, জাতীয় মানবাধিকার কমিশন। যেটার বয়স প্রায় দশ বছর হয়েছে। এই দশ বছরে তারা একটি মাত্র রাজননৈতিক মামলা নিয়ে কাজ করেছে।

তিনি বলেন, গত ১০ বছরে দেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড হয়েছে দেড় হাজার। এটাকে তারা বন্দুকযুদ্ধ নামে অবহিত করেছে। কিন্তু আমাদের হিসাব মতে এটা প্রায় দুই হাজারের ওপরে। সারা দেশে শুধু রাজনৈতিক ভিন্নমত পোষণ করার কারণে ৩৫ লাখ লোকের নামে মামলা দেয়া হয়েছে। প্রতিনিয়ত গুম করা হচ্ছে। যেটা মানবতাবিরোধী অপরাধ।

বিএনপি মহাসচিব বলেন, এখানে যিনি ভিন্নমত পোষণ করবেন তার অধিকারকে হরণ করা হয়। হয় তাকে গ্রেপ্তার করা হয়, হুমকি দেয়া হয়, না হয় তাকে গুম করে ফেলা হয়।

মির্জা ফখরুল বলেন, আজকে বাংলাদেশের সরকার শুধু ক্ষমতায় টিকে থাকার জন্য মানবাধিকার লঙ্ঘনের সকল প্রক্রিয়া তারা করছে।

ভারতের লোকসভায় বিজেপি নেতা অমিত শাহের বক্তব্যের নিন্দা জানিয়ে মির্জা ফখরুল বলেন, অমিত শাহ বলেছেন বিএনপি সরকারের আমলে এদেশে সংখ্যালঘুরা নির্যাতিত হয়েছে। আমরা জোর গলায় বলতে চাই বিএনপি সরকারের আমলে এ দেশে সংখ্যালঘুরা সবচেয়ে বেশি নিরাপেদ ছিল। আওয়ামী লীগ সরকারের আমলে সংখ্যালঘুরা যতটা নির্যাতন হয়েছে অন্য কোনো সময় এমন হয়নি।

ফখরুল বলেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়া দেশের সবচেয়ে জনপ্রিয় নেত্রী হওয়ার কারণেই তাকে অন্যায়ভাবে কারাগারে আটকে রাখা হয়েছে। তার যে প্রাপ্য জামিন সেটাও তাকে দেয়া হচ্ছে না। তার চিকিৎসার সুযোগ দেয়া হচ্ছে না। এটা চরম মানবাধিকার লঙ্গন। আমরা এর তীব্র প্রতিবাদ জানাচ্ছি।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল প্রমুখ।



ঢাকা/সাওন/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়