ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

উত্তরাঞ্চলে উন্নয়নের ছোঁয়া লাগেনি: ওয়ার্কার্স পার্টি

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪২, ২৬ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উত্তরাঞ্চলে উন্নয়নের ছোঁয়া লাগেনি: ওয়ার্কার্স পার্টি

দেশের উত্তরাঞ্চলে আজো সরকারের কথিত উন্নয়নের ছোঁয়া লাগেনি বলে মনে করে বিপ্লবী ওয়ার্কার্স পার্টি।

রোববার গাইবান্ধার সাদেকপুরে বিপ্লবী কৃষক সংহতি আয়োজিত কৃষক-খেতমজুর সমাবেশে পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক এ কথা বলেন।

তিনি বলেন, দেশের উত্তরাঞ্চলে সরকারের কথিত উন্নয়নের বিশেষ কোন ছোঁয়া লাগেনি। শিল্প উন্নয়নসহ নানা দিক থেকে উত্তরাঞ্চল এখনো পর্যন্ত পিছিয়ে। যমুনা সেতু তৈরী হওয়ার পর উত্তরাঞ্চলের যে উন্নয়ন হবার কথা ছিল, তা হয়নি। চরম দারিদ্রসহ দারিদ্রের হার উত্তরাঞ্চলে এখনো পর্যন্ত সবচেয়ে বেশি। এর মধ্যে উত্তরাঞ্চলের উৎপাদক চাষীরাই সবচেয়ে বঞ্চিত ও অবহেলিত। ধানসহ কৃষি ফসলের ন্যায্য মূল্য থেকে তারা বঞ্চিত।

বামজোটের অন‌্যতম এ নেতা বলেন, উপযুক্ত সংরক্ষণাগার ও গোডাউন না থাকায় তাদেরকে পানির দরেই উৎপাদিত শাকসবজি ও কৃষিপণ্য বিক্রি করে দিতে হয়। কৃষি এখন আর লাভজনক পেশা থাকছে না। সরকার নির্ধারিত মূল্যে ধানও তারা বিক্রি করতে পারছেন না। এই মুহূর্তে লক্ষ লক্ষ মানুষ বেকার অবস্থায় জীবনযাপন করছেন। তাদের উপযুক্ত কাজ নেই, মজুরী নেই। দুর্নীতি ও দলবাজির কারণে সামাজিক সুরক্ষা কর্মসূচির সুফল তাদের কাছে পৌঁছে না। এই অবস্থা পরিবর্তনে সরকারের নীতি-কৌশলের আমূল পরিবর্তন করতে হবে।

তিনি অধিকার আদায়ে কৃষক-খেতমজুরদের ঐক্যবদ্ধ আন্দোলন জোরদার করার আহ্বান জানান।

কৃষক সংহতির সহ সাধারণ সম্পাদক ফিরোজ আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সমাবেশে আরো বক্তব্য রাখেন কেন্দ্রীয় নেতা খেতমজুর ইউনিয়নের সাধারণ সম্পাদক আকবর খান, হামিদুল ইসলাম, আসমা বেগম, কৃষক নেতা আব্দুল জব্বার, জগদীশ চন্দ্র প্রমুখ।


ঢাকা/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়