ঢাকা, শনিবার, ২১ চৈত্র ১৪২৬, ০৪ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

ফাঁসির দণ্ডপ্রাপ্ত আবদুস সোবহান মারা গেছেন

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-১৪ ৪:২২:৫৯ পিএম     ||     আপডেট: ২০২০-০২-১৫ ৮:০৪:৫৬ এএম

ফাঁসির দণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর সাবেক নায়েবে আমির ও সাবেক এমপি আবদুস সোবহান মারা গেছেন। শুক্রবার দুপুরে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

বিষয়টি নিশ্চিত করে কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারের জেলার মাহবুবুল ইসলাম রাইজিংবিডিকে বলেন, আব্দুস সোবহানের বিরুদ্ধে ফাঁসির আদেশ রয়েছে। তিনি দীর্ঘদিন কারাগারে ছিলেন। তার কিডনি সমস‌্যা, হৃদরোগসহ নানা রোগে ভুগছিলেন। কারাগারে সর্বোচ্চ চেষ্টা করা হয়েছে তাকে সুস্থ করার জন্য। কয়েক দিন আগে তিনি গুরুতর অসুস্থ হলে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় হত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগসহ নানা ধরনের অপরাধের সঙ্গে জড়িত থাকার অভিযোগে জামায়াতের সাবেক এ নেতাকে ফাঁসির আদেশ দেন আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল।

১৯৭১ সালে আবদুস সোবহান পাবনা জেলা জামায়াতের আমীর ছিলেন। এছাড়া তিনি প্রথমে পাবনার শান্তি কমিটির সম্পাদক এবং পরে ভাইস চেয়ারম্যান হয়েছিলেন। পাবনা সদর, ঈশ্বরদী এবং সুজানগর- এই তিনটি থানায় মুক্তিযুদ্ধের সময় হত্যা, গণহত্যাসহ যে সব অপরাধ সংঘঠিত হয়েছে, সেগুলোতে তার সম্পৃক্ততার অভিযোগ ছিল।

 

ঢাকা/মাকসুদ/সাজেদ