ঢাকা, বৃহস্পতিবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৮ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

জাতীয় দুর্যোগ ঘোষণা করে জাতীয় সমন্বয় কমিটি গঠনের দাবি

বিশেষ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-১০ ৬:০২:৪৯ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-১০ ৬:০২:৪৯ পিএম

করোনা পরিস্থিতিকে জাতীয় দুর্যোগ ঘোষণার দাবি জানিয়েছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী) ।

শুক্রবার এক বিবৃতিতে দলের কেন্দ্রীয় সভাপতি কমরেড নূরুল হাসান ও সাধারণ সম্পাদক কমরেড ইকবাল কবির জাহিদ এ দাবি জানান।

বিবৃতিতে জাতীয় দুর্যোগ ঘোষণা ও সর্বদলীয় সভা ডেকে পরিস্থিতি মোকাবেলায় জাতীয় সমন্বয় কমিটি গঠনের আহবান জানিয়ে তারা বলেন, দেশের করোনা পরিস্থিতি প্রতিদিন অবনতি ও ভয়াবহ রূপ নিচ্ছে। শুরু থেকেই পরিস্থিতি মোকাবেলায় সক্ষমতার বিষয় আড়াল করা হয়েছে। সময় পাওয়া সত্ত্বেও যথাযথ প্রস্তুতি নেওয়া হয়নি। জেলা পর্যায়ে পর্যন্ত এখনও পরীক্ষার সুযোগ করা যায়নি।

সরকার ছুটি ঘোষণা পর থেকে খাদ্য নিরাপত্তার নিশ্চয়তার কথা বললেও জেলায় জেলায় খাদ্য বরাদ্দ প্রয়োজনের তুলনায় অপ্রতুল। ১৫ দিন অতিক্রান্ত হচ্ছে। এখনও তালিকা প্রস্তুতি চলছে অপরিকল্পিতভাবে। দলবাজি ও দুর্নীতির খবর আসছে প্রতিদিন। এতদিন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, শ্রেণিপেশার সংগঠন, মানবদরদী ব্যক্তিবর্গের সহায়তা খাদ্য পরিস্থিতি সামাল দিয়েছে।

তারা বলেন, বৈশ্বিক করোনা সংকটের কারণে শিল্প ও রপ্তানি বাণিজ্য খাত সংকুচিত হয়ে পড়বে। এদিকে নজর দিতে গিয়ে সমস্যায় জর্জরিত কৃষি খাতকে বরাবরের মতোই উপেক্ষা করা হয়েছে।

নেতৃবৃন্দ বলেন, ‘এ পরিস্থিতি মোকাবেলা করা কারো একার পক্ষে সম্ভব নয়। কোন ভাবেই দলীয় জাত্যাভিমান বা সংকীর্ণতা দেশের জন্য মঙ্গল বয়ে আনবে না।

এই মহাদুর্যোগ মোকাবেলায় জাতীয় দুর্যোগ ঘোষণা ও সর্বদলীয় সভা ডেকে জাতীয় সমন্বয় কমিটি গঠনের জন্য সরকারের প্রতি পুনর্বার উদাত্ত আহবান জানাচ্ছি।’


ঢাকা/হাসনাত/সাজেদ