Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ০৬ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২২ ১৪২৮ ||  ২৯ রবিউস সানি ১৪৪৩

করোনা : জাতীয় পুনর্গঠন কমিটি গঠনসহ ৮ প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৯, ৩ মে ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনা : জাতীয় পুনর্গঠন কমিটি গঠনসহ ৮ প্রস্তাব

করোনাভাইরাসের কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট মোকাবিলায় জাতীয় পুনর্গঠন কমিটি গঠনসহ আট প্রস্তাব দিয়েছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

রোববার (৩ মে) ঢাকা রিপোর্টার্স ইউনিটি কার্যালয়ের মিলনায়তনে নাগরিক ঐক্য আয়োজিত ‘কোভিড-১৯ : বৈশ্বিক মহামারি এবং বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব প্রস্তাব দেন।

মাহমুদুর রহমান মান্নার প্রস্তাবগুলো হলো- করোনা পরিস্থিতি মোকাবিলায় অর্থনীতিবিদ, ব্যবসায়ী, বিভিন্ন পেশাজীবী, এনজিও প্রতিনিধিদের সমন্বয়ে তিন-পাঁচ বছর মেয়াদী একটি স্থায়ী ‘জাতীয় পুনর্গঠন কমিটি’ গঠন করতে হবে। ত্রাণ চুরি, স্বাস্থ্য খাতে দুর্নীতির অভিযোগ দ্রুত বিচার ট্রাইব্যুনালে এনে শাস্তির ব্যবস্থা করতে হবে। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়-মাদ্রাসা-কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের খরচ, বেতন ইত্যাদি আগামী ৬ মাসের জন্য মওকুফ করতে হবে। মাদ্রাসা ভিত্তিক লিল্লাহ বোডিং, এতিমখানা ও বৃদ্ধাশ্রমগুলোতে আগামী তিন মাসের খাবার সরবারহ করতে হবে। দিন এনে দিন খাওয়া ২ কোটি পরিবারকে তিন মাসের খাবার সরবারহ করতে হবে। মধ্যবিত্ত-নিম্ন-মধ্যবিত্ত ২ কোটি মানুষের জন্য ৫০ শতাংশ ভর্তুকি দিয়ে রেশনিং ব্যবস্থা চালু করতে হবে। দরিদ্র কৃষকদের সকল ঋণ মওকুফ, মাঝারি চাষিদের ঋণ ৬ মাসের জন্য মওকুফ, চলতি বোরো মওসুমের খাদ্যশস্য সরকারি ব্যবস্থাপনায় বিনা খরচে কর্তন, ত্রাণ বিতরণ ও টিসিবি কার্যক্রম তদারকি, রেশনিং এবং কৃষকদের কাছ থেকে ধান কেনার দায়িত্ব সামরিক বাহিনীর হাতে ন্যস্ত করতে হবে। সামরিক বাহিনীসহ অন্যান্য বাহিনী, স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি, বিভিন্ন রাজনৈতিক দলের নেতা ও এনজিওর সমন্বয়ে তালিকা প্রণয়ন, বিতরণ ও বিপণনের ব্যবস্থা করতে হবে। চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীর জন্য পর্যাপ্ত সুরক্ষা উপকরণের ব্যবস্থা করতে হবে। সব ধরনের ইউটিলিটি বিল আগামী তিন মাসের জন্য মওকুফ করতে হবে প্রভৃতি।

আলোচনা সভায় গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘প্রধানমন্ত্রীকে বলব, ভালো কাজ একলা করা ‍যায় না। ভালো কাজ করতে হলে সর্বদলীয় কমিটি দরকার। সকল রাজনৈতিক দলকে সঙ্গে নিতে হবে। সকলকে নিয়ে এই সংকট মোকাবিলা করতে হবে।’

মাহমুদুর রহমান মান্নার সভাপতিত্বে আলোচনায় অংশ নেন কল্যাণ পার্টির সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, বিএনপির এ জেড এম জাহিদ হোসেন, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের ভিপি নুরুল হক নূর প্রমুখ।

স্কাইপের মাধ্যমে আলোচনায় অংশ নেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর সালেহ উদ্দিন আহমেদ ও সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার।


ঢাকা/নূর/সাওন/রফিক

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়