ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বৈঠকে দেশের 'বাস্তব' অবস্থা তুলে ধরেছে বিএনপি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০২, ১৯ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বৈঠকে দেশের 'বাস্তব' অবস্থা তুলে ধরেছে বিএনপি

ব্রিটিশ কনজারভেটিভ পার্টির প্রতিনিধিদলের সঙ্গে বিএনপির বৈঠকের পর দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, ‘‘মূলত বাংলাদেশের প্রকৃত অবস্থা কী তা তারা জানতে চেয়েছেন। আমরা বাস্তব অবস্থা তুলে ধরেছি।’’

বাংলাদেশ সফররত ব্রিটিশ কনজারভেটিভ পার্টির প্রতিনিধি দলের সঙ্গে বিএনপির প্রতিনিধিদলের বৈঠকের পর প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা জানান। সন্ধ্যায় গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে বৈঠক হয়।

আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, আলোচনায় অনেক ইস্যুর মধ্যে বেগম খালেদা জিয়ার মুক্তির বিষয় গুরুত্ব পেয়েছে। বৈঠকে বিএনপির পক্ষ থেকে খালেদা জিয়ার মুক্তি এবং তার স্বাস্থ্যের অবনতিশীল অবস্থা জানানো হয়।

‘‘তারা অনুধাবন করতে পারছেন যে, বিষয়টি বাংলাদেশের রাজনীতিতে বড় ধরনের একটা ইস্যু হয়ে দাঁড়িয়েছে। বেগম খালেদা জিয়ার মুক্তির বিষয় যেমন রাজনীতির সঙ্গে অঙ্গাঅঙ্গিভাবে জড়িত, তেমনি বাংলাদেশের গণতন্ত্রের সঙ্গেও ওতপ্রোতভাবে জড়িত।’’

তিনি বলেন, আইনগত প্রক্রিয়ায় খালেদা জিয়ার মুক্তি না হওয়ায় তারা (ব্রিটিশ প্রতিনিধিদল) উদ্বেগ প্রকাশ করেছেন। তার মুক্তির সঙ্গে গণতন্ত্র, মানবাধিকার, আইনের শাসন কোনো কিছু আলাদা করে দেখার সুযোগ নেই।

বিএনপির এই সিনিয়র নেতা বলেন,  এ ছাড়া দেশের মানবাধিকার পরিস্থিতি, দেশের অর্থনীতি, দেশের বিচার ব্যবস্থা, রোহিঙ্গা সমস্যার নিয়েও আলোচনা হয়েছে। ব্রিটিশ কনজারভেটিভ পার্টির প্রতিনিধিদল রোহিঙ্গা সমস্যা দ্রুত সমাধান চায় বলে জানান তিনি।

যুক্তরাজ্যের ‘কনজারভেটিভ ফ্রেন্ড অব বাংলাদেশ’- গ্রুপে নেতৃত্ব দেন পল স্কাউলি। যিনি কনভারভেটিভ পার্টির ডেপুটি চেয়ারম্যান। এ ছাড়া সংগঠনটির চেয়ারপারসন এ্যান মেইনসহ কয়েকজন এমপি ও রাজনীতিক প্রতিনিধিদলে ছিলেন।

বিএনপির প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৈঠকে আরো ছিলেন স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, আবদুল মঈন খান, কেন্দ্রীয় নেতা জহিরউদ্দিন স্বপন, ফাহিমা নাসরিন মুন্নী, তাবিথ আউয়াল, জেবা খান, সংসদ সদস্য জি এম সিরাজ, মোশাররফ হোসেন, জাহিদুর রহমান জাহিদ, রুমিন ফারহানা।


ঢাকা/সাওন/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়