RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২৮ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৩ ১৪২৭ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪২

‘প্রধানমন্ত্রীর অনুরোধ অনুসরণে ভাইরাস রোধ সম্ভব’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২১, ২৬ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘প্রধানমন্ত্রীর অনুরোধ অনুসরণে ভাইরাস রোধ সম্ভব’

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বাসা বাড়িতে নামাজ আদায় করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে অনুরোধ করেছেন, তা মানতে দেশের আলেম সমাজের প্রতি আহ্বান জানিয়েছেন ইসলামী গণতান্ত্রিক পার্টির চেয়ারম্যান এম এ আউয়াল।

প্রধানমন্ত্রীর এই অনুরোধ অনুসরণের মধ্য দিয়ে করোনাভাইরাস রোধ করা সম্ভব বলেও মনে করেন তিনি।

বৃহস্পতিবার (২৬ মার্চ) রাইজিংবিডিকে তিনি এসব কথা বলেন।

সাবেক এমপি এম এ আউয়াল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির উদ্দেশে ভাষণে মুসলমান ধর্মাবলম্বীদের যে অনুরোধ করেছেন, তা যদি আমরা অনুসরণ করি তাহলে করোনার সংক্রমণ রোধ সম্ভব।  যার-যার ধর্মের মানুষেরা তাদের প্রভূর দরবারে প্রার্থনা করবেন, কিন্তু জমায়েতের মাধ্যমে যেহেতু এই ভাইরাস সংক্রমিত হয়, সেহেতু এটা পরিহার করে আপাতত বাসা বাড়িতে নামাজ, দোয়া, এবাদত বন্দেগী করতে হবে।

তিনি বলেন, দুঃখজনক হলে সত্য, এখনও দেশের আলেমরা করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে কার্যকর ভূমিকা রাখতে পারছেন না।  ইসলামিক ফাউন্ডেশন মসজিদে সীমিত জামাত আদায় এবং বাসা বাড়িতে নামাজ আদায়ের আহ্বান জানালেও আলেমরা এ ব্যাপারে কার্যকরি ভূমিকা রাখছেন না।

তারা বিষয়টি ধর্মপ্রাণ মুসলমানদের কাছে পৌঁছে দিলে করোনা ঠেকানো সম্ভব হবে বলে আমি মনে করি।

‘তাই মুসল্লিদের এ বিষয়ে সচেতন করতে আলেমদের প্রতি অনুরোধ জানাচ্ছি।  কারণ মসজিদ যেমন ইবাদতের স্থান, তেমনি বিশেষ প্রয়োজনে মসজিদে না গিয়ে ঘরেও ইবাদতের বৈধতা ইসলামে আছে,’ উল্লেখ করেন সাবেক এই সাংসদ।

এম এ আউয়াল বলেন, ইতিমধ্যে সারা পৃথিবীতে বিশেষ করে মুসলিম প্রধান রাষ্ট্রগুলোও ধর্মীয় জমায়েত নিষিদ্ধ করেছে।  মূলত একটি মহামারির সংক্রমণ থেকে মানুষকে বাঁচাতে এই নিষেধাজ্ঞা।  সারা দুনিয়াতেই মুসলমানসহ অন্যান্য ধর্মাবলম্বীরা জমায়েত থেকে বিরত রয়েছেন।  ধর্মের দোহাই দিয়ে মানুষকে বিভ্রান্ত না করে জমায়েত এড়িয়ে বাসাবাড়িতে নিরাপদে নামাজ আদায়ে মুসল্লিদের উদ্বুদ্ধ করার জন্য আলেম সমাজের প্রতি আহ্বান জানান তিনি।


নঈমু্দ্দীন/সাইফ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়