ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

করোনা পাল্টে দিয়েছে ঈদকেন্দ্রিক রাজনীতি

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৭, ২৪ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
করোনা পাল্টে দিয়েছে ঈদকেন্দ্রিক রাজনীতি

মুসলিম উম্মাহর সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতরে জমজমাট হয় দেশের রাজনৈতিক অঙ্গন।  নেতাদের সঙ্গে কর্মীদের এবং সাধারণ মানুষের মেলবন্ধন হয় এই ঈদকে কেন্দ্র করে।  তবে করোনার কারণে এবার ঈদ কেন্দ্রীক রাজনীতির চিত্র পাল্টে গেছে।

এবার আওয়ামী লীগের বেশিরভাগ নেতারই গ্রামের বাড়ি যাওয়া হচ্ছে না। তবে এলাকায় না যেতে পারলেও নেতাকর্মীদের সহায়তায় করোনা সংকটে এলাকার অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছেন। ঈদে তুলে দিয়েছেন উপহার।

করোনা প্রাদুর্ভাবের এই সময়ে ঘরে বসে পরিবারের সদস্যদের সঙ্গে ঈদের আনন্দ উপভোগ করার অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  একই সঙ্গে এই দুঃসময়ে দরিদ্র প্রতিবেশিদের সামর্থ্য অনুযায়ী পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন তিনি।

প্রতি বছর ঈদের দিন আওয়ামী লীগসহ রাজনৈতিক দলের নেতাকর্মী, বিদেশি কূটনীতিক, পেশাজীবীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন প্রধানমন্ত্রী।  ঈদের দিন কোনও আনুষ্ঠানিক কর্মসূচি রাখা হয়নি।  এবারের ঈদও উদযাপন করবেন ঢাকায় তার সরকারি বাসভবন গণভবনে।   তবে আনুষ্ঠানিক কর্মসূচি না থাকলেও ফোনে ও ভিডিও কনফারেন্সের মাধ্যমে দলীয় নেতাকর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন প্রধানমন্ত্রী।

দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ঢাকায় সংসদ ভবন এলাকায় নিজের সরকারি বাসভবনে ঈদ করবেন।  করোনা প্রাদুর্ভাবের শুরু থেকেই তিনি দলীয় সভাপতি শেখ হাসিনা নির্দেশ মতো ঘরেই আছেন। বেশ কিছুদিন হলো তার বাইপাস সার্জারি হয়েছে।  যে কারণে তার ঝুঁকি বেশি।

ওবায়দুল কাদেরের মতো দলের শীর্ষ নেতাদের বেশিরভাগই আগে নিজের এলাকায় ঈদ করলেও এবার অধিকাংশ নেতাকে থাকতে হচ্ছে ঢাকায়। করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে নিজের বাসায়ই ঈদ করবেন নেতারা।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস‌্য সাজেদা চৌধুরী দীর্ঘদিন ধরেই শারীরিকভাবে অসুস্থ। সেজন‌্য বরাবরের মতো এবারও ঢাকায়ই ঈদ করবেন তিনি।  দলের সভাপতিমণ্ডলীর সদস‌্য মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, মোহাম্মদ নাসিম, কাজী জাফর উল্লাহ, সাহারা খাতুন, পীযুষ কান্তি ভট্টাচার্য, নুরুল ইসলাম নাহিদ, ড. মো. আব্দুর রাজ্জাক, লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, জাহাঙ্গীর কবির নানক ও আব্দুর রহমানও ঢাকায় ঈদ করবেন।

এছাড়া আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য আমির হোসেন আমু রাজধানীর ইস্কাটনের বাসায় এবং উপদেষ্টা পরিষদের আরেক সদস্য তোফায়েল আহমেদ বনানীর বাসায় ঈদ করবেন।

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদকদের মধ্যে মাহবুব উল আলম হানিফ ঈদ করবেন কুষ্টিয়ায়।  তিনি ইতোমধ্যে কুষ্টিয়া সদরে চলে গেছেন। আরেক যুগ্ম-সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ঈদ করবেন ঢাকায়।  প্রতি বছর নিজ এলাকা চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় ঈদ করেন যুগ্ম-সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।  তবে এবার তিনি ঢাকায় ঈদ করছেন।  ঢাকায় ঈদ করলেও নিজ এলাকার নেতাকর্মী এবং জনগণের সঙ্গে যোগাযোগ রাখছেন। আরেক যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম ধানমন্ডির বাসায় ঈদ করবেন।

সাংগঠনিক সম্পাদকদের মধ্যে বিএম মোজাম্মেল হক ও এসএম কামাল ঈদ করবেন ধানমন্ডিতে নিজ বাসভবনে।  আহমদ হোসেন, মির্জা আজম, অ‌্যাডভোকেট আফজাল হোসেন ঢাকায় ঈদ করবেন।

আইন সম্পাদক অ‌্যাডভোকেট নজিবুল্লাহ হিরু, তথ‌্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ, ত্রাণ ও সমাজকল‌্যাণ সম্পাদক শ্রী সুজিদ রায় নন্দী, দপ্তর সম্পাদক ব‌্যারিস্টার বিপ্লব বড়ুয়া, প্রচার সম্পাদক আবদুস সোবহান গোলাপ, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, উপ-দপ্তর সম্পাদক সায়েম খানও ঢাকায় ঈদ করবেন।

 

পারভেজ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়