ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আ. লীগের একবছরে আয় ২১ কোটি টাকা, তহবিল ৫০ কোটি টাকা  

নিজস্ব প্রতিবেদক    || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৫, ২৯ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
আ. লীগের একবছরে আয় ২১ কোটি টাকা, তহবিল ৫০ কোটি টাকা  

ক্ষমতাসীন আওয়ামী লীগ গতবছর আয় করেছে ২১ কোটি টাকা। ২০১৯ সালের শেষে  দলের তহবিল দাঁড়িয়েছে ৫০ কোটি ৩৭ লাখ ৪৩ হাজার ৫৯৩ টাকা। বুধবার (২৯  জুলাই) দুপুরে রাজধানীর  আগারগাঁও নির্বাচন কমিশনে (ইসি) জমা দেওয়া আওয়ামী লীগের বার্ষিক আয়-ব্যয় প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়েছে।

ইসির সিনিয়র সচিব মো. আলমগীরের কাছে এই হিসাব জমা দেন  আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ ও দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। 

প্রতি বছর ৩১ জুলাইয়ের মধ্যে আগের পঞ্জিকা বছরের ‘অডিট রিপোর্ট’ জমা দেওয়ার আইনি বাধ্যবাধকতা রয়েছে। নির্ধারিত সময়ের দু’দিন আগে আওয়ামী লীগ এই প্রতিবেদন জমা দিলো।

এই প্রসঙ্গে  ড. আবদুস সোবহান গোলাপ জানান, এই টাকার মধ্যে নগদ ৫ লাখ ১৩ হাজার ৭১৭ টাকা এবং ব্যাংকে ৫০ কোটি ৩২ লাখ ২৯ হাজার ৮৭৬ টাকা রয়েছে।  যা ৪০ কোটি টাকার এফডিআর হিসাবে আছে। এই পঞ্জিকা বর্ষে আওয়ামী লীগের আয় শতকরা ৩৫ ভাগ বেড়েছে। 

আয়-ব্যায়ের হিসেবের রিপোর্ট থেকে জানা গেছে, একাদশ সংসদ নির্বাচনের বছর ২০১৮ সালের তুলনায় গত বছর আওয়ামী লীগের আয় কিছুটা কমেছে। ২০১৮ সালে  আয় হয়েছিল ২৪ কোটি টাকা৷  আর ২০১৯ সালের আয়  মোট ২১ কোটি দুই লাখ ৪১ হাজার ৩৩০ টাকা।

উল্লেখযোগ্য, আয়ের খাতগুলো হলো, মনোনয়ন ফরম বিক্রি বাবদ ১২ কোটি ৩২ লাখ ৩০ হাজার টাকা, সম্মেলন বাবদ প্রাপ্ত ৩ কোটি দুই লাখ ৫৫ হাজার ৮০০ টাকা, ব্যাংক লভ্যাংশ বাবদ ২ কোটি ৩৩ লাখ ৭৫ হাজার ২২৩ টাকা, সংসদ সদস্যদের চাঁদা থেকে পাওয়া এক কোটি ৭ লাখ ৬৪ হাজার টাকা।

এছাড়া, কেন্দ্রীয় কমিটির সদস্যদের মাসিক চাঁদা, জেলাভিত্তিক প্রাথমিক সদস্য সংগ্রহ চাঁদা ও প্রাথমিক সদস্য ফরম বিক্রি, কেন্দ্রীয় কার্যালয়ের হলভাড়া, পত্রিকা প্রকাশনা ও বিজ্ঞাপন (উত্তরণ) এবং পুস্তক বিক্রিসহ অন্যান্য খাত থেকে বাকি আয় হয়েছে।

২০১৯ সালে আওয়ামী লীগের মোট ব্যয় হয়েছে, ৮ কোটি ২১ লাখ ১ হাজার ৫৭৫ টাকা।
ব্যয়ের উল্ল্যেখযোগ্য খাতগুলো হলো, জাতীয় সম্মেলনে ৩ কোটি ৪৩ লাখ ১৪ হাজার ৮০০ টাকা, কর্মচারীদের বেতন,বোনাস, আপ্যায়ন ও অন্যান্য খাতে খরচ ১ কোটি ১৩ লাখ ৭৭ হাজার ৭০০ টাকা, বিভিন্ন অনুষ্ঠানে ব্যয় ১ কোটি ১৮ লাখ ১৮ হাজার ৮৬৫ টাকা এবং সভাপতির কার্যালয় ভাড়াব‌্যয় ৫৫ লাখ টাকা।

উল্লেখ্য, ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত রাজনৈতিক দলগুলোর কোন খাত থেকে কত টাকা আয় হয়েছে, কত টাকা ব্যয় হয়েছে, বিল-ভাউচারসহ তার পূর্ণাঙ্গ তথ্য কমিশনের নির্ধারিত একটি ছকে জমা দিতে হয়৷ নিবন্ধিত ৪১টি দলের মধ্যে আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ অন্তত ৭টি দল ইতোমধ্যে কমিশনে অডিট রিপোর্ট জমা দিয়েছে। 

হাসিবুল/এনই  

রাইজিং বিডি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়