ঢাকা     মঙ্গলবার   ২২ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৭ ১৪২৭ ||  ০৪ সফর ১৪৪২

ঢাকা-১৮ আসন চায় জাপা: প্রার্থী তালিকা চেয়েছে মহাজোট

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৪, ২৭ আগস্ট ২০২০   আপডেট: ১৪:০০, ৩০ আগস্ট ২০২০
ঢাকা-১৮ আসন চায় জাপা: প্রার্থী তালিকা চেয়েছে মহাজোট

ঢাকা-১৮ আসনে  উপনির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট থেকে প্রার্থী দিতে চায় জোটের শরিক দল জাতীয় পার্টি (জাপা)। এই নিয়ে মহাজোটের শীর্ষ পর্যায়ের নীতি-নির্ধারকদের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন জাপার চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদেরসহ শীর্ষ নেতারা। এরই পরপ্রেক্ষিতে মহাজোট থেকে জাপার কাছে প্রার্থী তালিকা চাওয়া হয়েছে। 

জাপার নীতি-নির্ধারণী সূত্রে জানা গেছে, পার্টির পক্ষ থেকে উপনির্বাচনে ঢাকা-১৮ ছেড়ে দেওয়ার জন্য চলতি সপ্তাহে মহাজোটের কাছে প্রাথমিক প্রস্তাবনা দেওয়া হয়েছে। মহাজোটের পক্ষ থেকে বিষয়টিকে ইতিবাচক হিসেবে দেখা হচ্ছে।  এই আসনে আওয়ামী লীগের মনোনয়ন-প্রত‌্যাশী ও জাপার প্রার্থীর মাঠপর্যায়ে কতটুকু জনপ্রিয়তা, গ্রহণযোগ্যতার  তুলনা করে দেখবে। এরপর জাপাকে আসন ছেড়ে দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেবে মহাজোট।

এই প্রসঙ্গে জাপার চেয়ারম‌্যান জিএম কাদের (বুধবার বিকালে) রাইজিংবিডিকে বলেন, ‘ঢাকা-১৭ আসন ছিল আমাদের। পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ এমপি ছিলেন। মহাজোটের স্বার্থে আমরা ঢাকা-১৭ আসন ছেড়ে দিয়েছিলাম। এর পরিবর্তে উপ-নির্বাচনে ঢাকা ১৮ আসন যেন আমাদের দেওয়া হয়, সেজন্য মহাজোটের কাছে প্রস্তাব করেছি। আমাদের নেতাকর্মীরাও তা চান। এ নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছি। আশা করি, প্রধানমন্ত্রীও বিষয়টি বিবেচনা করবেন।’

জানা গেছে, ঢাকা-১৮ আসন পেতে মহাজোটের সঙ্গে আলোচনা চালিয়ে যাওয়ার পাশাপাশি কাকে প্রার্থী করা যায়, তা নিয়ে দলের শীর্ষ নেতা, স্থানীয় নেতাকর্মীদের অভিমত নিচ্ছে জাপা। দলীয় ফোরামে আলোচনা করে এই আসনের জন্য সম্ভাব্য একটি প্রার্থী তালিকা করবে দল। এরপর তফসিল ঘোষণার সঙ্গে সঙ্গেই মহাজোটের কাছে পাঠানো হবে।

ঢাকা-১৮ আসনের উপনির্বাচনে অংশগ্রহণ, প্রার্থী তালিকা তৈরিসহ সার্বিক বিষয়ে খোলামেলা  আলোচনা করতে বৃহস্পতিবার বনানী কার্যালয়ে কো-চেয়ারম্যানদের সঙ্গে বৈঠক করেন গোলাম মোহাম্মদ কাদের। বৈঠকে কো-চেয়ারম্যানরা বলেন, এই আসনের দাবিদার জাপা। এজন্য সরকার প্রধানের সঙ্গে কথা বলাসহ মহাজোটের সঙ্গে দেন-দরবারের পরামর্শও দেন তারা।  

এর আগে, গত ৮ আগস্ট দলের চেয়ারম্যানের বনানী কার্যালয়ে ঢাকা-১৮ আসনের আওতাধীন ঢাকা মহানগর উত্তর ও সংশ্লিষ্ট সাত থানার নেতাদের সঙ্গে বৈঠক করেন জিএম কাদের। বৈঠকে মহানগর উত্তর সভাপতি এসএম ফয়সল চিশতীর সভাপতিত্বে সভায় নেতাকর্মীরা প্রয়াত চেয়ারম্যান এরশাদের (ঢাকা-১৭) আসনের পরিবর্তে ঢাকা-১৮ আসন উপনির্বাচনে জাপাকে ছেড়ে দিতে মহাজোটের কাছে দাবি জানান। এই বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে দলের চেয়ারম্যানকে অনুরোধ করেন। এসময় দলের চেয়ারম্যানও  নেতাকর্মীদের আশ্বাস দিয়ে বলেন, ‘ঢাকা-১৭ আসন ছিল আমাদের। এই আসনে এরশাদ বারবার নির্বাচিত হয়েছেন। পরে আসনটি মহাজোটকে ছেড়ে দিয়েছি। আশা করছি,  ঢাকা-১৭-এর পরিবর্তে ১৮ আসনের উপ-নির্বাচনে মহাজোট প্রার্থী হিসেবে আমরা নির্বাচন করতে পারবো।’ 

জাপার প্রেসিডিয়াম সদস্য ও মহানগর উত্তর সভাপতি এসএম ফয়সল চিশতী বলেন, ‘মহাজোটগত থেকে ঢাকা-১৮ আসনের উপনির্বাচনে জাপা অংশ নেবে।  জোটগতভাবে আমরা নির্বাচনের প্রস্তুতিও নিচ্ছি।’ 

ফয়সল চিশতী বলেন, ‘মহাজোটের স্বার্থেই দলের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের আসন ছেড়ে দেয়েছিলাম। জোটের স্বার্থেই এখন আওয়ামী লীগের উচিত আসনটি আমাদের ছেড়ে দেওয়া। এছাড়া সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনের মৃত্যুর পর এই আসনে আওয়ামী লীগের স্থানীয় পর্যায়ের শক্তিশালী ও তেমন কোনো জনপ্রিয় নেতা নেই।’ এই আসন জাপাকে ছেড়ে দিলে উপনির্বাচনে তারা বিজয়ী হবেন বলেও তিনি মন্তব‌্য করেন।

নঈমুদ্দীন/এনই

সর্বশেষ

পাঠকপ্রিয়