ঢাকা     সোমবার   ২৮ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১৩ ১৪২৭ ||  ১০ সফর ১৪৪২

৫ আসনে উপনির্বাচন: মাঠের রাজনীতিতে সক্রিয় জাপা

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০৭, ১৭ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১২:৩৮, ১৮ সেপ্টেম্বর ২০২০
৫ আসনে উপনির্বাচন: মাঠের রাজনীতিতে সক্রিয় জাপা

কদিন পরই দেশের পাঁচ সংসদীয় আসনের উপনির্বাচন। এই উপনির্বাচনকে কেন্দ্র করে ইতোমধ‌্যে মাঠের রাজনীতিতে সক্রিয় হয়ে উঠেছেন সংসদের বিরোধী দল—জাতীয় পার্টির (জাপা) নেতাকর্মীরা। ইতোমধ্যেই আসনগুলোয় নির্বাচনি প্রচার-প্রচারণাও শুরু করেছেন তারা। 

স্থানীয় সূত্রে জানা গেছে, বিভিন্ন সামাজিক-ধর্মীয় ইস্যুতে এলাকাবাসীর কাছে দৌড়ঝাঁপ শুরু করেছেন সম্ভাব্য প্রার্থীরা। এর মাধ‌্যমে তারা ভোটারদের মন জয় করার চেষ্টা করছেন। কুশলাদি বিনিময়ের পাশাপাশি লাঙলের পক্ষে ভোট চাইছেন প্রার্থীরা। ইতোমধ্যে জাপা পাঁচটি আসনের উপনির্বাচনে প্রার্থী ঠিক করতে দলের পার্লামেন্টারি বোর্ড গঠন করেছে।

দলীয় সূত্রে জানা গেছে, কেন্দ্র থেকেই পাঁচ আসনের উপনির্বাচন পরিচালনাসহ সার্বিক কর্মকাণ্ড তদারকি করা হচ্ছে। সার্বিক বিষয় তদারকি করছেন দলের চেয়ারম্যান জিএম কাদের। তার সঙ্গে রয়েছেন দলের মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু।

এ বিষয়ে দলের মহাসচিব বলেন, ‘করোনা পরিস্থিতির কারণে আমাদের রাজনৈতিক কর্মকাণ্ড থেমে নেই। বরং সীমিত পর্যায়ে সাংগঠনিক কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছি। তবে, আসন্ন পাঁচটি আসনের উপনির্বাচনকে ঘিরে জাতীয় পার্টির নেতাকর্মীরা আরও সক্রিয় হয়ে উঠেছেন।’

জাপাকে নির্বাচনমুখী দল উল্লেখ করে জিয়াউদ্দিন আহমেদ বাবলু বলেন, ‘আমরা জয়ী হওয়ার জন্যই উপনির্বাচনগুলোয় নির্বাচন করছি। ইতোমধ্যে তিন আসনে প্রার্থী দেওয়া হয়েছে। বাকি দুটিতে শিগগিরই প্রার্থীর নাম ঘোষণা করা হবে। সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হলে আশা করি লাঙল জয়ী হবে।’

প্রসঙ্গত, পাঁচ আসনের মধ্যে তিনটিতে প্রার্থী ঘোষণা করেছে জাপা। ঢাকা-৫ আসনে এক সময়ের যুবনেতা ও দলের বর্তমান প্রেসিডিয়াম সদস্য মীর আব্দুস সবুর আসুদকে মনোনয়ন দেওয়া হয়েছে। পাবনা-৪ আসনের উপনির্বাচনে মনোনয়ন পেয়েছেন মো. রেজাউল করিম। নওগাঁ-৬ আসনে কাজী গোলাম কবিরকে দলীয় প্রার্থী হিসেবে চূড়ান্ত মনোনয়ন দিয়েছে জাপা। ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনে শিডিউল ঘোষণা হলে মনোনয়নপত্র বিক্রি শুরু করবে দল।

ঢাকা-৫ আসনের উপনির্বাচনে লাঙলের প্রার্থী মীর আব্দুস সবুর আসুদ বলেন, ‘আমি এই এলাকারই সন্তান। ভোটের জন্য নয়, নির্বাচনি এলাকায় সবসময় আমার যাতায়াত। তাদের সুখে-দুঃখে পাশে আছি। নির্বাচন করলেও আছি, না করলেও।’

এদিকে, ঢাকা-১৮ আসনের উপ-নির্বাচনে সম্ভাব্য প্রার্থী হিসেবে দলের প্রেসিডিয়াম সদস্য চিত্রনায়ক মাসুদ পারভেজ সোহেল রানা, প্রেসিডিয়াম সদস্য ও উত্তরা ক্লাবের সাবেক সভাপতি নাছির উদ্দিন মাহমুদ, সাংগঠনিক সম্পাদক নাছির উদ্দিন সরকার, যুগ্ম সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন মৃধা ও কেন্দ্রীয় সদস্য মুহিবুর রহমানের নাম শোনা যাচ্ছে।

ঢাকা/এনই

সর্বশেষ

পাঠকপ্রিয়