ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

প্রতিষ্ঠাবার্ষিকীর পরই যুবলীগের কমিটি, পদ পাচ্ছেন কারা

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৮, ১০ নভেম্বর ২০২০  
প্রতিষ্ঠাবার্ষিকীর পরই যুবলীগের কমিটি, পদ পাচ্ছেন কারা

যুবলীগের পূর্ণাঙ্গ কমিটির জন‌্য নেতাকর্মীদের অপেক্ষা-উৎকণ্ঠার শেষ হচ্ছে শিগগিরই।  বুধবার (১১ নভেম্বর) সংগঠনের ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকীর পর যেকোনো দিনই ঘোষণা হবে নতুন কমিটি। কিন্তু এবারের কমিটিতে কারা আসবেন, তা নিয়ে ইতোমধ‌্যেই যুবলীগ ও সহযোগী সংগঠনে চলছে জল্পনা-কল্পনা।

এরই মধ্যে যুবলীগের শীর্ষ নেতৃত্ব কমিটি আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে জমা দিয়েছে। এর পর ওই তালিকা ব্যাপকভাবে যাচাই-বাছাই হয়ে এখন  চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে।          

এর আগে, গত বছর ক্যাসিনোবিরোধী অভিযানে যুবলীগের কিছু নেতার বিতর্কিত কর্মকাণ্ডের পর সংগঠনকে ঢেলে সাজানোর পদক্ষেপ নেয় আওয়ামী লীগ। ভাবমূর্তি ফেরাতে যুবলীগের নেতৃত্বের দায়িত্ব দেওয়া হয় সংগঠনের প্রতিষ্ঠাতা শেখ ফজলুল হক মনির বড় ছেলে শেখ ফজলে শামস পরশকে। শিক্ষকতা পেশা থেকে সরাসারি রাজনীতিতে আসা পরশের হাতেই এখন যুবলীগের বৈঠা।

২০১৯ সালের ২৩ নভেম্বর কাউন্সিলের মাধ্যমে সংগঠনের চেয়ারম্যান করা তাকে। আর সংগঠনের সাধারণ সম্পাদকের দায়িত্ব পান মাইনুল হোসেন খান নিখিল। তবে, সম্মেলনের পর ১১ মাস অতিবাহিত হলেও এখনো পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়নি। সম্প্রতি সম্মেলন হওয়া সহযোগী সংগঠনের পূর্ণাঙ্গ কমিটি জমা দিতে দলীয় নির্দেশনার পর সব সহযোগী সংগঠনের কমিটি ঘোষণা হলেও যুবলীগের হয়নি।

একাধিক সূত্র বলছে, যুবলীগের পূর্ণাঙ্গ কমিটি বেশ আগেই গণভবনে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কাছে জমা দিয়েছেন যুবলীগের সভাপতি-সাধারণ সম্পাদক। কমিটিতে প্রস্তাবিত পদে যাদের নাম রাখা হয়েছে, তাদের ব্যাপারে দলীয় পরিমণ্ডল ও বিশেষ সংস্থা দিয়ে কয়েকদফা যাচাই-বাছাই করা হয়েছে। পরিচ্ছন্ন ভাবমূর্তি ও দুঃসময়ের ত্যাগী নেতারাই পূর্ণাঙ্গ কমিটিতে জায়গা পাচ্ছেন। আর সংশোধিত গঠনতন্ত্র অনুযায়ী ৫৫ বছরের বয়সসীমা থাকায় এমনিতেই বাদ পড়ছেন অনেক নেতা।

১৭১ সদস্য বিশিষ্ট খসড়া কমিটি আগের কমিটির অধিকাংশ নেতাই থাকছেন না। আসছে অনেক নতুন মুখ। নতুন কমিটিতে যুবলীগের কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্যসংখ্যা ২৬ থেকে বাড়িয়ে ২৮ করা হচ্ছে। যুগ্ম-সাধারণ সম্পাদক পদ একটি বেড়ে পাঁচ থেকে ছয় হচ্ছে। ২০টি সম্পাদকমণ্ডলীর সদস্যপদ ছিল গত কমিটিতে। এখন বেড়ে ২২ হচ্ছে। তবে যুবলীগের আগের কমিটির অধিকাংশ নেতাই এবার কমিটিতে কোনো জায়গা পাচ্ছেন না। এর পরিবর্তে আসছে একঝাঁক নতুন মুখ।  

জানা গেছে, যুবলীগের এবারের কমিটিকে সমাজের জনপ্রিয় ও আইডল হিসেবে খ্যাতি রয়েছে এমন কয়েকজনকে দেখা যেতে পারে। জেলা থেকে কেন্দ্রীয় কমিটিকে জায়গা পাবেন বেশ কয়েকজন প্রতিশ্রুতিশীল নেতা। সাবেক ছাত্রলীগের পরীক্ষিত কয়েকজন নেতাও যুবলীগের পদ পাবেন।

এ সম্পর্কে যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হাসান খান নিখিল বলেন, ‘কমিটির নাম জমা দিয়েছি। যেকোনো সময়ে ঘোষণা আসতে পারে।’ তবে, সম্ভাব‌্য নেতৃত্বের নাম বলতে রাজি হননি তিনি। 

ঢাকা/পারভেজ/এনই

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়