ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ধর্ম ভালোবাসি কিন্তু গোড়ামি পছন্দ করি না: জিএম কাদের

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৬, ১৪ ডিসেম্বর ২০২০  
ধর্ম ভালোবাসি কিন্তু গোড়ামি পছন্দ করি না: জিএম কাদের

জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের এমপি বলেছেন, সাম্প্রদায়িকতা বাঙালি জাতির ঐতিহ্য নয়। আমরা ধর্মপ্রাণ, ধর্মকে ভালোবাসি। কিন্তু ধর্মের গোড়ামি পছন্দ করি না। 

সোমবার (১৪ ডিসেম্বর) মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শহীদদের প্রতি সম্মান জানিয়ে পুস্পস্তবক অর্পণ শেষে তিনি এ কথা বলেন। 

গোলাম মোহাম্মদ কাদের বলেন, মূর্তি বানানো, ছবি তোলা, গান, নাটক বা হিজাব না পড়া তা স্বাভাবিকভাবেই আমাদের সংস্কৃতি এবং জীবনযাত্রার সঙ্গে চলমান। কিন্তু এর বাইরে কেউ কিছু চাপিয়ে দিতে চাইলে তা জনগণ কখনোই গ্রহণ করেনি।

তিনি বলেন, বাংলাদেশের হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ও মুসলমান নিজেদের ধর্ম ও সংস্কৃতি পালন করছে। আর বাঙালি জাতির সংস্কৃতি সবাই সমন্বিতভাবে তুলে ধরেছে।  যারা আমাদের সংস্কৃতি নিয়ে প্রশ্ন তুলেছে তা বাস্তব সম্মত নয়, জনগণের মনের কথা নয়।

জাপা চেয়ারম‌্যান বলেন, দেশের মানুষ নিজস্ব সংস্কৃতি পালন করেই একটি সুখি-সম্বৃদ্ধশালী বাংলাদেশ চায়।  কিছু মানুষ বাঙালি সংস্কৃতির বাইরে থাকতে পারে। যারা বাঙালি সংস্কৃতির বাইরে তারা কখনোই দেশের নীতি নির্ধারক হতে পারে না। 

এ সময় উপস্থিত ছিলেন জাতীয় পার্টির মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু, প্রেসিডিয়াম সদস্য এস.এম. ফসল চিশতী, শফিকুল ইসলাম সেন্টু, আলমগীর সিকদার লোটন, ভাইস চেয়ারম্যান মোস্তফা আল মাহমুদ, সুলতান আহমেদ সেলিম, আমানত হোসেন আমানত, সাবেক ভাইস চেয়ারম্যান নুরুল ইসলাম নুরু, যুগ্ম মহাসচিব মো. সামছুল হক, মো. হেলাল উদ্দিন, এনাম জয়নাল আবেদিন, মাখন সরকার, দফতর সম্পাদক এম.এ. রাজ্জাক খান, জহিরুল ইসলাম মিন্টু, নুরুল হক নুরু, শাহজাহান কবির, শহীদ হোসেন সন্টু, ডা. সেলিমা খান, ইয়াসিন মিসবাহ, দারুস সালাম সভাপতি হামিদ হাসান, সাধারণ সম্পাদক আলমাস, শাহ আলী থানার সভাপতি মো. মাহফুজ মোল্লা, মিরপুর থানার সাধারণ সম্পাদক আবু জাফর কামাল, কাফরুল থানার সাধারণ সম্পাদক রিয়াজ আহমেদ, মোটর শ্রমিক পার্টির সাধারণ সম্পাদক মেহেদী হাসান শিপন, ছাত্রসমাজের  সাধারণ সম্পাদক মো. আল মামুন, স্বেচ্ছাসেবক পার্টির ঢাকা উত্তর সভাপতি শাহজাহান মিয়া প্রমুখ।

নঈমুদ্দীন/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়