ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

টিকা সংগ্রহ, ব্যবস্থাপনা ও দেওয়া স্বচ্ছতার সঙ্গে হবে: সেতুমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৪, ২০ জানুয়ারি ২০২১  
টিকা সংগ্রহ, ব্যবস্থাপনা ও দেওয়া স্বচ্ছতার সঙ্গে হবে: সেতুমন্ত্রী

করোনার অভিঘাত যেভাবে সরকার সফলতার সঙ্গে মোকাবিলা করেছে, করোনার টিকা সংগ্রহ, ব্যবস্থাপনা ও টিকা দেওয়ার কাজও স্বচ্ছতার সঙ্গে সম্পন্ন হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার (২০ জানুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের শ্রম ও জনশক্তি বিষয়ক উপ-কমিটি আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।  ওবায়দুল কাদের তার সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সে সভায় যুক্ত হন।

বিএনপি করোনা টিকা নিয়ে আগাম অপপ্রচার শুরু করছে অভিযোগ করে আওয়ামী লীগের এই নেতা বলেন, দেশ ও মানুষের কল্যাণে যেকোনো কাজকে প্রশ্নবিদ্ধ করাই তাদের রাজনীতি।

‘তারা (বিএনপি) দেশ ও মানুষের কল্যাণে কোনো কাজ নিজেরা তো করেনি, সরকার করুক তাও চায় না। সরকার ও দেশের সফলতা এবং অর্জন বিএনপির গায়ে জ্বালা ধরায়। তাদের আমলে প্রতিটি ক্ষেত্রে দুর্নীতি প্রাতিষ্ঠানিক রুপ পেয়েছিল।  বর্তমান সরকার দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থান এবং অপরাধীদের শাস্তি দিতে সামান্যতমও দ্বিধাবোধ করেনা এবং এটি দৃষ্টান্তে পরিণত করেছে।

শেখ হাসিনার সরকার মানুষের জীবনযাত্রার ব্যয়ের সঙ্গে  সামঞ্জস্যপূর্ণ শ্রমিকদের ন্যূনতম মজুরির নিশ্চয়তা, চাকরির নিরাপত্তা এবং শ্রমিক কল্যাণ ও ট্টেড ইউনিয়ন অধিকারের স্বীকৃতি প্রতিষ্ঠায় কাজ করছে জানিয়ে তিনি বলেন, পুরুষ ও নারী শ্রমিকদের বেতন বৈষম্য দূর করতে নেওয়া হয়েছে কার্যকরি উদ্যোগ।

ওবায়দুল কাদের বলেন, ‘পোশাক শিল্পের সমস্যা সমাধানে পরিকল্পিত অন্তর্ঘাত, গার্মেন্ট ফ্যাক্টেরিতে উপর্যুপরি দুর্ঘটনা প্রাণহানিতে রূপ নিতো। সেখানে  কার্যকর ব্যবস্থা নিয়েছে শেখ হাসিনার সরকার। এ লক্ষ্যে বাংলাদেশ শ্রম আইন বিধিমালা, শিশুশ্রম নিরসন, গৃহকর্মী সুরক্ষা ও পেশাগত নিরাপত্তা বিধানে আইনগত কাঠামো সুদৃঢ় করা হয়েছে।’

দেশে ৪৩টি শিল্প সেক্টরের মধ্যে ৪০ টি সেক্টরে শ্রমিকদের ন্যূনতম মজুরি শতভাগ বৃদ্ধি করে ৮ হাজার ৩০০ টাকা নির্ধারণ করা হয়েছে জানিয়ে সেতুমন্ত্রী বলেন, বাংলাদেশ কৃষি ভিত্তিক অর্থনীতির দেশ। কৃষিকে শিল্পে রুপান্তরের পাশাপাশি সরকার কৃষি কাজে নিয়োজিতদের শ্রমিক হিসেবে স্বীকৃতি দিয়েছেন। শ্রমিকবান্ধব সরকার হিসেবে শেখ হাসিনার সরকার শ্রমিকের সন্তানের উচ্চ শিক্ষা শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের ১০ কোটি টাকা অনুদান প্রদান করেছে।  

‘করোনার কারণে শ্রমজীবী অনেক মানুষ কাজ হারিয়েছে। তাদের জীবন দুর্বিষহ হওয়ার আশঙ্কা ছিল।  প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার অসহায় মানুষের কল্যাণে খাদ্য সহায়তা ও নগদ সহায়তা দিয়েছেন।  এছাড়া সামাজিক নিরাপত্তা বেস্টনি রেশন কার্ডের আওতা বৃদ্ধি করা হয়েছে।’

করোনাকালে অসহায় মানুষের সুরক্ষা ও দুর্যোগ ব্যবস্থাপনায় প্রধানমন্ত্রীর মানবিক নেতৃত্বে যে উদ্যোগ চালানো হয়েছিল, তা বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, বিএনপি বরাবরের মতো মিথ্যা বলছে, সরকার নাকি করোনা মোকাবেলায় ব্যর্থ হয়েছে।

তিনি বলেন, বিএনপি নেতারা বলেছিল লাখ লাখ মানুষ না খেয়ে, বিনা চিকিৎসায় রাস্তায় মরে পড়ে থাকবে। শেখ হাসিনার মানবিক, দূরদর্শী, নেতৃত্ব এবং আল্লাহর রহমতে এখোনা সেটি হয়নি বলেই বিএনপি নেতাদের আক্ষেপ। এজন্য তারা মনের যন্ত্রণায় ভুগছে। তাদের গাত্রদাহ হচ্ছে। সরকার করোনা মোকাবিলায় সফল নাকি ব্যর্থ তা দেশের জনগণ দেখেছে। বাস্তবেও সেটা দৃশ্যমান।

‘সরকার ও আওয়ামী লীগ কর্মীরা যখন মানুষের কল্যাণে সেবা দিয়েছে, তখন বিএনপি উটপাখির মতো বালুতে মাথা লুকিয়ে রেখেছিলো। আর এখন নির্লজ্জভাবে বলছে সরকার ব্যর্থ। বিএনপির কাজই হচ্ছে বসে বসে মিথ্যাচার করা। মিথ্যাচার আর অন্ধ সমালোচনা ছাড়া তাদের অন্য কোনো সক্ষমতা নেই।”

এ সময় উপস্থিত ছিলেন শ্রম ও জনশক্তি বিষয়ক উপকমিটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) আবদুল হাফিজ মল্লিক ও সদস্য সচিব এবং আওয়ামী লীগের শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক মো. হাবিবুর রহমান সিরাজসহ উপ-কমিটির অন্যান্য সদস্য।

পারভেজ/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়