Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৮ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১২ ১৪২৮ ||  ২০ রবিউল আউয়াল ১৪৪৩

Risingbd Online Bangla News Portal

জাগপার নিবন্ধন বাতিল

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০২, ১ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৪:০৩, ১ ফেব্রুয়ারি ২০২১
জাগপার নিবন্ধন বাতিল

জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) নিবন্ধন বাতিল করেছে নির্বাচন কমিশন।

সোমবার (১ ফেব্রুয়ারি) ইসি সুত্রে জানা যায়, রোববার রাতে দলটির নিবন্ধন বাতিল করে গেজেট প্রকাশ করে। 

ইসি সূত্র জানায়, জেলা ও উপজেলায় কার্যালয় ও ভোটার না থাকায় দলের নিবন্ধন বাতিল করা হয়েছে। গেজেটে ইসি জানায়, শর্ত মানতে ‘ব্যর্থ হওয়ায়’ জাগপার নিবন্ধন বাতিল করা হয়েছে।  

এর আগে, ২০০৮ সালে নির্বাচনের আগে জাগপাকে নিবন্ধনে তালিকাভুক্ত করে ইসি।  নিবন্ধনের পর দলের প্রতীক হিসেবে বরাদ্দ দেওয়া হয় হুক্কা। বর্তমানে নিবন্ধন বাতিল হওয়ায় দলটি আর কোন নির্বাচনে দলীয় প্রতীকে ভোটে অংশ নিতে পারবে না।

প্রসঙ্গত, গত ১৯ জানুয়ারি জাগপার নিবন্ধন বাতিলের বিষয়ে ইসিতে শুনানি হয়। সেখানে জাগপার পক্ষ থেকে স্বীকার করে নেওয়া হয়, এক তৃতীয়াংশ জেলা, ১০০ উপজেলা/থানায় তাদের কোনো দলীয় কার্যালয় নেই। ১০০টি উপজেলায় ২০০ জন ভোটার সদস্যও তাদের নেই। গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, কোন নিবন্ধিত রাজনৈতিক দল এসব শর্ত পূরণ করতে ব্যর্থ হলে নির্বাচন কমিশন নিবন্ধন বাতিল করতে পারে। এরই পরিপ্রেক্ষিতে দলটির নিবন্ধন বাতিল করা হয়েছে।

এ দলের সভাপতি শফিউল আলম প্রধান মারা যান ২০১৭ সালের ২১ মে।  এরপর ২০১৮ সালের ২২ অক্টোবর মারা যান সভানেত্রী অধ্যাপিকা রেহানা প্রধান।  পরে তাদের মেয়ে ব্যারিস্টার তাসমিয়া প্রধান ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব নেন।  জাগপা নিবন্ধন হারানোর পর নির্বাচন কমিশনে নিবন্ধিত দল থাকল ৩৯টি।  এর আগে গত নভেম্বরে পিডিপির নিবন্ধন বাতিল করা হয়। পরে ইসির ওয়েবসাইট থেকে দলটির নাম-ঠিকানাসহ সংশ্লিষ্ট তথ্য সরিয়ে ফেলা হয়।

হাসিবুল/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়