ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বিএনপির সেই নির্বাচন ইতিহাসের কলঙ্কিত অধ্যায়: কাদের

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪০, ১৫ ফেব্রুয়ারি ২০২১  
বিএনপির সেই নির্বাচন ইতিহাসের কলঙ্কিত অধ্যায়: কাদের

ফাইল ছবি

তৎকালীন সময়ে ’৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি বিএনপি যে নির্বাচন আয়োজন করেছিল, সেটিকে ‘ইতিহাসের কলঙ্কিত অধ্যায় হিসেবে’ বর্ণনা করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

ওই নির্বাচনকে ‘ভোট ডাকাতি’ আখ্যা দিয়ে তিনি বলেন, বিএনপি এখন গণতন্ত্রের ফেরিওয়ালা সেজেছে!

সোমবার (১৫ ফেব্রুয়ারি) রাজধানীর রাসেল স্কয়ারে গণতন্ত্র হত্যা দিবস উপলক্ষে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। রাজধানীর সংসদ ভবন এলাকায় তিনি তার সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হন।

ওবায়দুল কাদের বলেন, ‘১৯৯৬ সালের এই দিনে ভোটারবিহীন নির্বাচন বাংলাদেশের ইতিহাসে নজিরবিহীন প্রহসন। সেই প্রহসনের নির্বাচন দেশের নির্বাচনী ইতিহাসের কলঙ্কিত অধ্যায় হয়ে থাকবে।’

তিনি বলেন, ১৯৯১ সালে বিএনপি সরকার গঠন করার পর থেকেই সমস্ত নির্বাচনী প্রতিশ্রুতি ও গণতান্ত্রিক ব্যবস্থা পুনঃপ্রতিষ্ঠায় জনগণের কাছে দেওয়া ওয়াদা ভাঙতে শুরু করে। শত শহীদের রক্তের অক্ষরে লেখা তিন জোটের রূপরেখা বাস্তবায়নে কোনো পদক্ষেপ না নিয়ে বিএনপি শহীদের রক্তের সাথে বেঈমানি করে।

বিএনপি দেশবিরোধী প্রচারণায় লিপ্ত হয়েছে অভিযোগ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, সরকার বিরোধিতার নামে অনবরত মিথ্যাচার করছে বিএনপি। দেশবিরোধী বা মুক্তিযুদ্ধবিরোধী কোন ষড়যন্ত্র বরদাশত করা হবে না।  জনগণকে সঙ্গে নিয়ে দাঁত ভাঙা জবাব দেওয়া হবে।

বিএনপি দিনের আলোতে রাতের আঁধার দেখতে পায় মন্তব্য করে কাদের বলেন, এজন্য তারা সরকারের কোনো উন্নয়ন ও অর্জন দেখতে পায় না।  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ বাস্তবায়নের মধ্য দিয়ে দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোই ছিল জনগণের কাছে আওয়ামী লীগের অঙ্গীকার। সেই লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নিরলসভাবে কাজ করে যাচ্ছে সরকার।

দলকে আরও সুদৃঢ় ঐক্যবদ্ধ করার আহ্বান জানিয়ে নেতাকর্মীদের উদ্দেশ্য আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আওয়ামী লীগের ইঞ্জিন হচ্ছে ঢাকা মহানগর।  তাই এই ইঞ্জিন সচল রেখে ঐক্যবদ্ধভাবে এগিয়ে যেতে হবে।

এ সময় মহানগর আওয়ামী লীগের তৃণমূল থেকে থানা পর্যায়ের সব কমিটি সম্মেলনের মাধ্যমে করার নির্দেশ দিয়ে বলেন, ঘরে বসে কোনো কমিটি করা যাবে না।

দলের ঐক্যে ফাটল ধরাতে ষড়যন্ত্র চলছে বলে সতর্ক করে দিয়ে তিনি বলেন, এখনই ভুলত্রুটি ঠিক করে আগামীর নবতর পথযাত্রায় এগিয়ে যেতে হবে।

সভায় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অবসরপ্রাপ্ত লেফটেনেন্ট কর্নেল ফারুক খান বলেন, বিএনপি গণতান্ত্রিক দল নয়। বিএনপি-জামায়াতের বিষয়ে সবাইকে সতর্ক থাকতে হবে। তাদের ষড়যন্ত্র মেনে নেওয়া হবে না।

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, জনগণ বিএনপির সঙ্গে নেই।  দেশে নানা ষড়যন্ত্র চলছে।  সবাইকে সতর্ক থাকতে হবে। ষড়যন্ত্র করে আওয়ামী লীগকে ক্ষমতাচ্যুত করা যাবে না।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, দেশের নির্বাচনী ব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছিল বিএনপি। অপশক্তিরা গণতন্ত্রের নামে জনগণকে বিভ্রান্ত করছে। সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান তিনি।

ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম। অনুষ্ঠান পরিচালনা করেন ঢাকা মহানগর উত্তরের সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি।

পারভেজ/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়