ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

জেলেদের খাদ‌্য সহায়তার পরিমাণ বাড়ানোর দাবি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৪, ১৭ এপ্রিল ২০২১  
জেলেদের খাদ‌্য সহায়তার পরিমাণ বাড়ানোর দাবি

ফাইল ফটো

লকডাউনের সময় জেলেদের খাদ‌্য সহায়তার পরিমাণ বাড়ানোর দাবি জানিয়েছে জাতীয়তাবাদী মৎস‌্যজীবী দল।

বাংলাদেশ জাতীয়তাবাদী মৎস্যজীবী দলের সদস্য সচিব আব্দুর রহিমের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘বাংলাদেশসহ সারা বিশ্বে করোনার সংক্রমণ ব্যাপক আকার ধারণ করায় সরকার সারা দেশে লকডাউন ঘোষণা করেছে। এ অবস্থায় শ্রমজীবী মানুষ কর্মহীন হয়ে পড়েছে। প্রতি বছরের মতো এবারও সরকার বাংলাদেশের জলসীমায় ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিন মাছ ধরা নিষিদ্ধ করেছে। এ সময় জেলেরা অন্য পেশায় জড়িত হতেন। লকডাউনের কারণে তারা সে সুযোগ থেকেও বঞ্চিত। জেলেদের যে পরিমাণ সাহায্য দেওয়া হচ্ছে, তা প্রয়োজনের তুলনায় একেবারেই অপ্রতুল। সরকার প্রতি কার্ডধারী জেলেকে ৮০ কেজি করে চাউল দেওয়ার প্রতিশ্রুতি দিলেও অধিকাংশ জায়গায় ৪০-৫০ কেজি করে দেওয়া হচ্ছে। জেলেরা অনাহারে-অর্ধাহারে দিন কাটাচ্ছেন। এ অবস্থায় কার্ডধারী জেলেদের আরও বেশি পরিমাণ সাহায্য দেওয়া প্রয়োজন।’

বাংলাদেশ জাতীয়তাবাদী মৎস্যজীবী দলের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম মাহতাব ও সদস্য সচিব আব্দুর রহিম মৎস্য খাতে প্রণোদনার পরিমাণ বাড়িয়ে সারা দেশের জেলেদের আরও বেশি পরিমাণ সাহায্য দেওয়ার জন্য সরকারের কাছে জোর দাবি জানিয়েছেন।

তারা বলেছেন, জেলেদের অসহায়ত্বের কথা বিবেচনা করে সরকার সাহায্যের পরিমাণ না বাড়ালে আমরা তাদের সংগঠিত করে দুর্বার আন্দোলন গড়ে তুলতে বাধ্য হব। এই ৬৫ দিনে প্রতি কার্ডধারীকে অন্তত দুই বার নগদ ১০ হাজার টাকা ও ৮০ কেজি করে চাল দিতে হবে।

ঢাকা/সাওন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়