ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

তদন্ত প্রতিবেদন বাস্তবায়ন হয় না বলে দুর্ঘটনা ঘটছে: জিএম কাদের

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩০, ১১ জুলাই ২০২১   আপডেট: ২২:৪৬, ১১ জুলাই ২০২১
তদন্ত প্রতিবেদন বাস্তবায়ন হয় না বলে দুর্ঘটনা ঘটছে: জিএম কাদের

ফাইল ছবি

জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের এমপি বলেছেন, স্বাধীনতার পঞ্চাশ বছরেও কারখানা শ্রমিকদের জীবন নিরাপদ হয়নি।  প্রতি বছর কারখানায় অগ্নিকাণ্ডে অসংখ্য শ্রমিকদের জীবন যায়। প্রতিটি দুর্ঘটনায় তদন্ত কমিটি গঠন হয়। প্রতিবেদন আসে তাতে কিছু সুপারিশও থাকে।  কখনও জনগণ সেটা জানতে পারে, কখনও তা গোপনই থেকে যায়।  তবে বাস্তবায়ন হয়না বললেই চলে। তাই দুর্ঘটনা, অগ্নিকাণ্ড থামছে না, থামছে না মৃত্যুর মিছিল।

রোববার (১১ জুলাই) এক বিবৃতিতে তিনি এ কথা বলেন। 

জাতীয় পার্টি চেয়ারম্যান বলেন, ফায়ার সার্ভিস এর তথ্য অনুযায়ী গেলো ১৫ বছরে অগ্নিদুর্ঘটনায় মৃত্যু হয়েছে ২ হাজার ৩১৭ জনের। আহত হয়েছেন ১২ হাজার ৩৭৪ জন।  এর মধ্যে একটি বিশাল অংশই শ্রমিক শ্রেণির মানুষ।  ২০১২ সালের ২৪ নভেম্বর ইতিহাসের ভয়াবহ অগ্নিকাণ্ডে আশুলিয়ার তাজরীন ফ্যাশনস লিমিটেডের ১১৭জন পোশাক শ্রমিক আগুনে পুড়ে মারা যায়, আহত হয় দেইশর বেশি শ্রমিক। প্রতিটি দুর্ঘটনায় একমাত্র উপার্জনক্ষম মানুষের মৃত্যুতে মানবিক বিপর্যয় সৃষ্টি হয় দারিদ্র্যপীড়িত পরিবারগুলোতে।

‘বিল্ডিং কোড মেনে তৈরি হয় না ভবন, কারখানা তৈরিতে মানা হয় না সুনির্দিষ্ট নীতিমালা। অগ্নিপ্রতিরোধে প্রয়োজনীয় যন্ত্রপাতি থাকে না কারখানায়।  তদারকি নেই, আর দায়িত্বশীলদের জবাবদিহিতা নেই বললেই চলে। এ কারণেই কারখানায় আগুন লাগলে রেহাই মেলে না শ্রমিকদের। তাই অগ্নিকাণ্ড কমাতে এবং শ্রমিকদের জীবন বাঁচাতে সরকারকে এখনই কঠোর পদক্ষেপ নিতে হবে বলেও মনে করেন জিএম কাদের।

/নঈমুদ্দীন/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়