ঢাকা     রোববার   ০২ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ১৭ ১৪২৯ ||  ০৫ রবিউল আউয়াল ১৪১৪

মানবাধিকার ইস্যু রাজনৈতিক অপপ্রচারের হাতিয়ার: আ.লীগ

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০২, ১৮ আগস্ট ২০২২  
মানবাধিকার ইস্যু রাজনৈতিক অপপ্রচারের হাতিয়ার: আ.লীগ

আ.লীগের তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ

২০১৩ সালের ৫ মে ঢাকা অবরোধ করে মতিঝিলের শাপলা চত্বরে সমাবেশের নামে পুরো শহরেই নাশকতা চালিয়েছিল হেফাজতে ইসলাম। ওই ঘটনায় পুলিশি অভিযানের সময় ৬১ জনের মৃত্যুর দাবি করে সেই বছরের ১ জুন রিপোর্ট প্রকাশ করেছিল মানবাধিকার সংগঠন ‘অধিকার’। তথ্য মন্ত্রণালয় থেকে সংগঠনটির কাছে ৬১ জনের ঠিকানা চাওয়া হলেও তা দিতে পারেনি। তথ্য প্রমাণে মেলেনি মৃতের সংখ্যাও।

এতে অধিকারের বিরুদ্ধে মামলা করে সরকার। এনজিও ব্যুরো বাতিল করে সংগঠনটির নিবন্ধন। সেই অধিকারকে তথ্যসূত্র হিসেবে ব্যবহার করে আন্তর্জাতিক কয়েকটি মানবাধিকার সংগঠন প্রকাশ করেছে বাংলাদেশকে নিয়ে রিপোর্ট।

এদিকে, আন্তর্জাতিক মানবাধিকার অপরাধ ট্রাইব্যুনালে যুদ্ধাপরাধীদের বিচার বানচালে মানবাধিকারের ধোঁয়া তুলে অপপ্রচার চালিয়েছিলেন সাংবাদিক ডেভিড বার্গম্যান। এ অবস্থায় মানবাধিকার ইস্যুকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করে দেশে চালানো অপপ্রচারের বিষয়ে জাতিসংঘের মানবাধিকার কমিশনকে অবহিত করেছে আওয়ামী লীগ।

বুধবার (১৭ আগস্ট) সকালে আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ এবং শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী নওফেল বৈঠক করেন জাতিংসঘের এশিয়া প্যাসিফিক অঞ্চলের প্রধান ররি মঙ্গোভেনের সঙ্গে। ১ ঘণ্টার বৈঠক শেষে তারা গণমাধ্যমকর্মীদের জানান, ডেভিড বার্গম্যান বা অধিকারের মতো সংগঠনের অপপ্রচার সম্পর্কে জানানো হয়েছে জাতিসংঘকে।

মানবাধিকার লঙ্ঘনকে রাজনৈতিক অপপ্রচারের হাতিয়ার হিসেবে ব্যবহার করা হচ্ছে বলেও জানান তারা।

এর আগে, গত মঙ্গলবার ররি মঙ্গোভেনের সঙ্গে সাক্ষাৎ করে বিএনপির একটি প্রতিনিধিদল গুম ও বিচারবর্হিভূত হত্যাকাণ্ডের তালিকা দিয়ে জাতিসংঘের তদন্তের দাবি জানায়। 
 

ঢাকা/এমএম/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়