ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ইভিএম ক্ষমতা ধরে রাখার নীল নকশা: রব

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৫, ২৪ আগস্ট ২০২২  
ইভিএম ক্ষমতা ধরে রাখার নীল নকশা: রব

আ স ম আবদুর রব

আগামী দ্বাদশ সংসদ নির্বাচনে ১৫০ আসনে ইভিএম ব্যবহারে নির্বাচন কমিশনের সিদ্ধান্তের প্রতিক্রিয়া জানিয়ে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, এই সিদ্ধান্ত ১২তম সংসদীয় নির্বাচনকে প্রচণ্ডে ঝুঁকির মুখে ফেলবে। অবাধ স্বচ্ছ ও নিরপেক্ষ নির্বাচনের সম্ভাবনাকে সুদূর পরাহত করবে।

আ স ম আবদুর রব বলেন, আগামী সংসদ নির্বাচনে ১৫০ আসনে ইভিএম ব্যবহারে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত সরকারের ক্ষমতা ধরে রাখার নীল নকশা।

মঙ্গলবার (২৩ আগস্ট) রাতে এক বিবৃতিতে তিনি বলেন, নির্বাচন কমিশনের নেওয়া এই সিদ্ধান্ত আসন্ন সংসদ নির্বাচনকে প্রচণ্ড ঝুঁকির মুখে ফেলবে। এটা গণতন্ত্র, নির্বাচন ও ভোটাধিকারের বিরুদ্ধে একটা চক্রান্ত। নির্বাচন কমিশনের এই সিদ্ধান্ত আগামী সংসদ নির্বাচনে সরকারের ইচ্ছার প্রতিফলন ঘটানোর ইঙ্গিত।

জেএসডি সভাপতি বলেন, এটা একেবারেই গণআকাঙ্ক্ষা বিরোধী। বাংলাদেশের বেশিরভাগ ভোটার ইভিএমে ভোট না দেওয়ার জন্য অভিপ্রায় ব্যক্ত করেছেন। ইভিএম বাংলাদেশের নির্বাচনী সংস্কৃতি এবং প্রযুক্তি ব্যবহারের প্রশ্নে সাংঘর্ষিক ভুমিকা রাখছে। ভোটাররা ইভিএম ব্যবহারে স্বাচ্ছন্দ্য নয়, তেমনি ইভিএম ত্রুটিমুক্ত নয় বিধায় এর ওপর জনগণের ন্যূনতম আস্থা নেই। ইভিএম জনগণের কাছে এখনও বিশ্বাসযোগ্যতা অর্জন করতে পারেনি।

তিনি বলেন, আগামী সংসদ নির্বাচনকে নাটকে পরিণত করার মহড়া প্রদর্শনীর এই আয়োজন জনগণ প্রত্যাখ্যান করবে এবং প্রতিরোধ গড়ে তুলবে। আগামী দ্বাদশ সংসদ নির্বাচন অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ না হলে অভ্যন্তরীণ রাজনীতিতে চরম নৈরাজ্য সৃষ্টি হবে এবং ভূ-রাজনীতিতে দেশ গভীর সংকটে পড়বে। যা কোনক্রমেই দেশের অগ্রগতি ও স্থিতিশীলতার সহায়ক হবে না। অবিলম্বে নির্বাচন কমিশনকে এই গণবিরোধী সিদ্ধান্ত প্রত্যাহার করার আহ্বান জানাচ্ছি।

উল্লেখ্য, আজ নির্বাচন কমিশনের সভায় সিদ্ধান্ত হয়েছে আগামী জাতীয় সংসদ নির্বাচনে সর্বোচ্চ ১৫০টি আসনে ইভিএম ব্যবহার করা হবে।

/মেয়া/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়