ঢাকা     সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৪ ১৪২৯ ||  ০৩ জমাদিউল আউয়াল ১৪১৪

ঢাকায় বিএনপির মহাসমাবেশ ১০ ডিসেম্বর 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩২, ২৮ সেপ্টেম্বর ২০২২  
ঢাকায় বিএনপির মহাসমাবেশ ১০ ডিসেম্বর 

ছবি: সংগৃহীত

চলমান রাজনৈতিক কর্মসূচির অংশ হিসেবে ঢাকা মহানগরীর ওয়ার্ডে ওয়ার্ডে ধারাবাহিক বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ করছে বিএনপি। মহানগরীর ওয়ার্ড সমাবেশ শেষে দেশের আট বিভাগে গণসমাবেশ করার কর্মসূচি দিয়েছে বিএনপি। আর এই বিভাগীয় গণসমাবেশ শেষে ১০ ডিসেম্বর ঢাকায় মহাসমাবেশ করার প্রস্তুতি নিচ্ছে বিএনপি।
 
বুধবার (২৮ সেপ্টেম্বর) রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এই কর্মসূচি পালন করবেন বলে জানান দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি জানান, গত ২৬ সেপ্টেম্বর বিএনপির জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল আলোচনা সভায় এই সিদ্ধান্ত নেয় দলের নীতি নির্ধারকরা। 

মির্জা ফখরুল বলেন, নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি, চলমান আন্দোলনে নেতাকর্মীদের মৃত্যুর প্রতিবাদ, খালেদা জিয়ার মুক্তি এবং নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়েরের প্রতিবাদে ৮ অক্টোবর হতে সারাদেশে বিভাগীয় গণসমাবেশ করার সিদ্ধান্ত হয়েছে। ৮ অক্টোবর চট্টগ্রাম, ১৫ অক্টোবর ময়মনসিংহ, ২২ অক্টোবর খুলনা, ২৯ অক্টোবর রংপুর, ৫ নভেম্বর বরিশাল, ১২ নভেম্বর ফরিদপুর, ১৯ নভেম্বর সিলেট, ২৬ নভেম্বর কুমিল্লা, ৩ ডিসেম্বর রাজশাহী এবং ১০ ডিসেম্বর ঢাকায় গণসমাবেশ করবে বিএনপি।

এ ছাড়াও আব্দুর রহিম, নূরে আলম, শাওন, শহিদুল ইসলাম শাওন ও আব্দুল আলিমের আত্মার প্রতি শ্রদ্ধা জানাতে আগামী ৬ অক্টোবর দেশের সব মহানগর পর্যায়ে শোভাযাত্রা করবে বিএনপি। পাশাপাশি ১০ অক্টোবর সব জেলা পর্যায়ে শোকযাত্রা করা হবে বলেও জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল।

তিনি বলেন, বিএনপির নীতি নির্ধারকদের ভার্চুয়াল সভায় অনির্বাচিত সরকারের পদত্যাগের দাবিতে চলমান আন্দোলনকে আরও বেগবান করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের কাছে পদত্যাগ করতে বাধ্য করা হবে। সরকারের পদত্যাগের আগেই নিরপেক্ষ সরকার গঠন করতে হবে।

বিএনপির সাম্প্রতিক সমাবেশগুলোতে জনসম্পৃক্ততা বেড়েছে দাবি করে মির্জা ফখরুল বলেন, আমরা জনগণের দাবির পক্ষে আমাদের এই আন্দোলনে সর্বস্তরের জনগণকে সম্পৃক্ত করতে চাই। তারপর জনগণকে সম্পৃক্ত করে গণআন্দোলনের মাধ্যমে দাবি আদায় করতে চাই। তিনি মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের নেতাকর্মীদের ওপর ছাত্রলীগের হামলার নিন্দা জানান। হামলাকারীদের বহিষ্কার ও নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ায় ঢাবি ভিসির অপসারণও দাবি করেন মির্জা ফখরুল।

মেয়া/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়