ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মানুষকে সচেতন করতে আনন্দ পান তিনি 

জয়নাল আবেদীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪০, ১৯ এপ্রিল ২০২১   আপডেট: ১৬:১৮, ১৯ এপ্রিল ২০২১
মানুষকে সচেতন করতে আনন্দ পান তিনি 

ব্যক্তি হিসেবে মানবেতর জীবনযাপন করেন কিন্তু মানবিক হৃদয় দিয়ে অসাধারণের মতো কাজ করেন। করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় লকডাউনের সময় তিনি মানুষকে প্রতিদিন স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতন করছেন। 

২০২০ সালেও তিনি হ্যান্ড মাইকে বার্তা দিয়েছেন প্রায় পাঁচমাস। রাস্তায় নেমেছেন বাঁশি হাতে। বিনিময়ে নেন না কোনো অর্থ। যখনই সরকার লকডাউন ঘোষণা করেন, তখনই তিনি স্বেচ্ছায় শুরু করেন জনসচেতনতার কাজ। বলছিলাম মো. শাহাদাৎ হোসেনের কথা। 

তিনি যশোর জেলার ঝিকরগাছা উপজেলার বাঁকড়া ইউনিয়নের বাসিন্দা আব্দুল মজিদের ছেলে।

গত বছর অর্থাৎ ২০২০ সালের মার্চে করোনা প্রকোপ বৃদ্ধির সময় তিনি সাধারণ মানুষ হিসেবে একাই বাঁকড়া বাজারে সর্বদা মানুষকে সচেতন করেছেন। করোনা থেকে বাঁচতে মানুষকে মাস্ক পরতে উৎসাহিত করেছেন। দরিদ্র হওয়া সত্ত্বেও নিজের অর্থ ব্যয় করে মাস্ক বিতরণ করতেও দেখা গেছে তাকে। 

সাধারণ একটি গ্রামের বাজারে এ ধরনের ভালো কাজ করতে দেখে অনেকে হতবাক হয়েছেন। অনেকের কাছে পেয়েছেন ভালোবাসাও। করোনা প্রতিরোধে এ ধরনের মানুষের কার্যক্রম খুব একটা চোখে পড়ে না। কিন্তু শাহাদাৎ হোসেন চান একজন মানুষ থেকে শুরু করে পরিবার, সমাজ ও রাষ্ট্র করোনা থেকে বেঁচে থাকুক। তাই, নিজের দায়বদ্ধতা থেকে সমাজকে সচেতনতার বার্তা দিয়ে করোনার ভয়াবহতা থেকে রক্ষা করতে চান।

শাহাদাৎ হোসেন বলেন, ‘আমি মানবেতর জীবনযাপন করি সমস্যা নেই, কিন্তু মানুষ ভালো থাক। সবাই যখন আমরা নিরাপদ থাকবো, করোনা আমাদের ছুঁতে পারবে না। তাই যার যার জায়গা থেকে সবাইকে সচেতন হতে হবে।’ 

লেখক: শিক্ষার্থী, বরিশাল বিশ্ববিদ্যালয়।

ববি/মাহি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়