ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

চুয়েটের সঙ্গে যুক্তরাজ্যের ইউনিভার্সিটির সমঝোতা স্মারক সই

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৩, ২৪ মে ২০২১  
চুয়েটের সঙ্গে যুক্তরাজ্যের ইউনিভার্সিটির সমঝোতা স্মারক সই

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) সঙ্গে যুক্তরাজ্যের লিভারপুল জন মুর্স ইউনিভার্সিটির ( Liverpool John Moors University)  শিক্ষা ও গবেষণা বিষয়ক একটি দ্বি-পাক্ষিক সমঝোতা স্মারক ( MoU) স্বাক্ষরিত হয়েছে। 

সোমবার (২৪ মে) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মুহাম্মদ রাশেদুল ইসলামের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

চুয়েটের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম ও লিভারপুল জন মুর্স ইউনিভার্সিটির পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও প্রধান নির্বাহী প্রফেসর ড. ইয়ার জি. ক্যাম্পবেল (Professor Dr. Ian G. Campbell)। 

চুক্তি স্বাক্ষরকালে চুয়েটের পক্ষে রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী এবং লিভারপুল জন মুর্স ইউনিভার্সিটির পক্ষে সাপোর্ট অ্যাসিস্টেন্ট মি. পিটার রিচ ( Peter Rich) সাক্ষী হিসেবে উপস্থিত ছিলেন। 

সম্প্রতি কোভিড-১৯ মহামারির কারণে দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে ভার্চুয়ালি এই অনুষ্ঠান হয়। উল্লেখ্য, যুক্তরাজ্যের কোনো বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চুয়েটের এটিই প্রথম সমঝোতা স্মারক। 

চুক্তির আওতায় আগামী তিন বছর বিশ্ববিদ্যালয় দুটি যৌথ গবেষণা প্রকল্প গ্রহণ ও বিনিময়, একাডেমিক উন্নয়ন, শিক্ষক-শিক্ষার্থী বিনিময়, দ্বি-পাক্ষিক শিক্ষানবিস শিক্ষক (Teaching Practitioners) নিয়োগ প্রভৃতি সুযোগ-সুবিধা লাভ করবে। 

প্রসঙ্গত, চুয়েট এই বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বৃটিশ সরকারের অর্থায়নে বিগত তিন বছর যাবত দুটি যৌথ গবেষণা প্রকল্প চালিয়ে যাচ্ছে। চুক্তি স্বাক্ষর কার্যক্রমে সার্বিক সমন্বয়ন করেন পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. জি.এম. সাদিকুল ইসলাম।

চুয়েট/রাশেদুল/মাহি 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়