ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

অবশেষে মো. রোকনুজ্জামানের স্বপ্ন পূরণ 

জয়নাল আবেদীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪১, ২ জুন ২০২১   আপডেট: ১৩:৫১, ২ জুন ২০২১
অবশেষে মো. রোকনুজ্জামানের স্বপ্ন পূরণ 

কৃষক বাবার সন্তান তিনি। নিজে টিউশন করে পড়াশোনা করতেন। পাশাপাশি পরিবারের দিকেও নজর দিতেন। দরিদ্র হওয়া সত্ত্বেও নিজের স্বপ্ন থেকে কখনো বিচ্যুত হননি। স্বপ্ন বাস্তবায়ন করতে ছাত্রজীবনে অনেক সংগ্রাম করেছেন। বলছিলাম বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) গণিত বিভাগের দ্বিতীয় ব্যাচের শিক্ষার্থী মো. রোকনুজ্জামানের কথা।  

তার গ্রামের বাড়ি খুলনা জেলার কয়রা উপজেলার পল্লীমঙ্গল গ্রামে। বাবা নুরুজ্জামান সরদার একজন কৃষক।  

তিনি গত ১ জুন, ২০২১ বাংলাদেশ ব্যাংক কেন্দ্রীয় অফিস মতিঝিলে অফিসার (জেনারেল) পদে যোগদান করেন। ‘বাংলাদেশ ব্যাংক’ অফিসার (জেনারেল)-২১ ব্যাচে মোট পদ ছিল ২০০টি। তারমধ্যে একটি পদ নিজের করে নেন তিনি। 

রোকনুজ্জামানের স্বপ্ন ছিল ব্যাংকে চাকরি করা। সেই স্বপ্ন থেকেই এ সাফল্য। বরিশাল বিশ্ববিদ্যালয় থেকে তিনিই প্রথম বাংলাদেশ ব্যাংকে অফিসার পদে যোগদান করেছেন। এর আগে তিনি প্রতিরক্ষা মন্ত্রণালয়ে অডিটর হিসেবে যোগদান করেছিলেন। এছাড়াও প্রবাসী কল্যাণ ব্যাংকে অফিসার ক্যাশ ও সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসেবে চাকরি পেয়েও যোগদান করেননি। 

তার এই সাফল্যের কারণ জানতে চাইলে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন অনেক বেশি টিউশন করতাম। গণিতের ছাত্র হওয়ার কারণে ম্যাথ পড়াতাম, যা পরোক্ষভাবে চাকরির পরীক্ষায় আমাকে এগিয়ে রেখেছে। চাকরির প্রস্তুতির জন্য আমি কোচিংয়ের চেয়ে নিজের পড়াটাকে বেশি গুরুত্ব দিয়েছি। 

ম্যাথের প্রস্তুতিতে খুব কম সময় নিলেও প্রতিদিন ৫-৬ ঘণ্টা সময় দিতাম ইংরেজি ও বাংলা ব্যাকরণে। যেহেতু ব্যাংকের জন্য সাধারণ জ্ঞানের গুরুত্ব কম, তাই পরীক্ষার আগে বিগত ২/৩ মাসের কারেন্ট অ্যাফেয়ার্স যথেষ্ট ছিল।

তিনি আরও বলেন, আমাদের মধ্যে একটা ধারণা আছে, সব বিষয়ে অনেক বেশি অভিজ্ঞ না হলে চাকরি হবে না। এটা ভুল। যে কোনো একটা বিষয়ে দুর্বলতা থাকলেও তা অন্য বিষয় দিয়ে কাটিয়ে ওঠা সম্ভব। সব বিষয়ে অলরাউন্ডার হতেই হবে, এমন কোনো কথা নেই। একাগ্রতা ও একটু টেকনিকে পড়াশোনা করলেই সফলতা ধরা দেবে।

লেখক: ক্যাম্পাস সাংবাদিক এবং শিক্ষার্থী, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, বরিশাল বিশ্ববিদ্যালয়।

ঢাকা/মাহি 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়