Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ১৬ জুন ২০২১ ||  আষাঢ় ২ ১৪২৮ ||  ০৩ জিলক্বদ ১৪৪২

হার্ভার্ডে গবেষক হলেন বাংলাদেশি আলী ইবনে সিনা 

মাসুদ আল রাজী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৭, ১০ জুন ২০২১   আপডেট: ১২:০৮, ১০ জুন ২০২১
হার্ভার্ডে গবেষক হলেন বাংলাদেশি আলী ইবনে সিনা 

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং গবেষক হিসেবে নিয়োগ পেয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী আবু আলী ইবনে সিনা। 

বৃহস্পতিবার (১০ জুন) সকালে বিষয়টি নিশ্চিত করেন তিনি।

আবু আলী ইবনে সিনা বলেন, হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে ভিজিটিং সায়েন্টিস্ট হিসেবে যোগ দেওয়ার অফার পেয়েছি। কাজ করবো পৃথিবীর বিখ্যাত দুই ক্যান্সার ইনস্টিটিউট, হার্ভার্ড ইউনিভার্সিটির ডানা ফারবার ক্যান্সার ইনস্টিটিউট এবং কলম্বিয়া ইউনিভার্সিটি হার্বার্ট আরভিন কম্প্রিহেনসিভ ক্যান্সার সেন্টারে।

নিজের অনুভূতি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, অনুভূতি অবশ্যই অসাধারণ। সেখানে কাজের মূল উদ্দেশ্য হলো টেন মিনিট ক্যান্সার টেস্টকে সাধারণ মানুষের ব্যবহার উপযোগী করে তোলা। হার্ভার্ডে সুযোগ পাওয়ায় ক্যান্সার টেস্ট টি বাজারে আনার কাজটি ত্বরান্বিত হবে। সেই জন্য আরও ভালো লাগছে।

এর আগে, দশ মিনিটে ক্যান্সার শনাক্তের পদ্ধতি নিয়ে আবু আলী ইবনে সিনার একটি গবেষণা ‘নেচার কমিউনিকেশন্স’-এ প্রকাশিত হওয়ার পর বিবিসি, সিএনএন, গার্ডিয়ান, আল জাজিরাসহ আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে ব্যাপক সাড়া ফেলে দেয়।
উল্লেখ্য, শাবি’র রসায়ন বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করে একটি করপোরেট প্রতিষ্ঠানে যোগদান করেন তিনি। সেখানে স্থায়ী না হয়ে শাবিপ্রবির বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের শিক্ষক হিসেবে যোগদান করেন। তারপর, শিক্ষা ছুটি নিয়ে চলে যান অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করতে।

পিএইচডি করার সময় থেকে তিনি ক্যান্সার গবেষণা শুরু করেন। বর্তমানে, একই বিশ্ববিদ্যালয়ে রিসার্চ ফেলো হিসেবে ক্যান্সার গবেষণা চালিয়ে যাচ্ছেন। স্ত্রী সাবিহা সুলতানা এবং ছেলে জাবির ইবনে হাইয়্যানকে নিয়ে তিনি অস্ট্রেলিয়ার ব্রিসবেনে বসবাস করছেন। তার গ্রামের বাড়ি চাঁদপুরের বাবুর হাটে।

শাবিপ্রবি/মাহি 

সর্বশেষ

পাঠকপ্রিয়